দেশের সময় ওয়েবডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণের মাঝে উৎসবের দিনগুলিতেও সতর্ক ও সাবধানে থাকার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সন্ধে ছ’টায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি দেশ-বিদেশের উদাহরণ টেনে বলেন, কখনওই ভাববেন না করোনা শেষ হয়ে গিয়েছে। লকডাউন শেষ হয়েছে। কিন্তু ভাইরাস নয়। উৎসবের দিনগুলিতেও সাবধানে এবং সতর্কতা মেনে চলতে হবে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “কৃষক অনেক সময় মাঠে পাকা ফসল দেখে ভাবেন তাঁর কাজ শেষ হয়ে গিয়েছে। কিন্তু তা নয়। যতক্ষণ না ফসল ঘরে উঠছে ততক্ষণ কাজ শেষ নয়। অর্থাৎ, যতক্ষণ না করোনাভাইরাসের বিনাশ হচ্ছে, ততক্ষণ আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।”

তিনি আরও বলেন, “ভারতে করোনা সংক্রমণ এখন একটা জায়গায় দাঁড়িয়ে রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। আমরা কিছুতেই পরিস্থিতিকে হাতের বাইরে চলে যেতে দিতে পারি না।” ব্রিটেন, আমেরিকা, ব্রাজিল, স্পেনের উদাহরণ দিয়ে মোদী বলেন, “অনেক দেশে করোনা সংক্রমণ একেবারে নীচের দিকে চলে গিয়েছিল। কিন্তু সচেতনতার অভাবে সেই সমস্ত দেশে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। পরিস্থিতিও নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। জব তক দাওয়াই নেহি, তব তক ঢিলাই নেহি।”

ভ্যাকসিন প্রসঙ্গেও এদিন কেন্দ্রীয় সরকারের প্রস্তুতির কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “সারা পৃথিবীজুড়ে মানবতাকে বাঁচানোর কর্মযজ্ঞ চলছে। বিজ্ঞানীরা গবেষণা করছেন ভ্যাকসিন আবিষ্কারের জন্য। আমাদের দেশের বিজ্ঞানীরাও অক্লান্ত পরিশ্রম করছেন। ভ্যাকসিন আবিষ্কার হলে প্রত্যেক নাগরিকের কাছে কী ভাবে তা পৌঁছে দেওয়া হবে তার রূপরেখা ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার তৈরি করেছে।”

ইউরোপের বিভিন্ন দেশ ও আমেরিকার মতো উন্নত দেশের সঙ্গে ভারতের তুলনা টেনে প্রধানমন্ত্রী বলেন, ওই সমস্ত উন্নত দেশগুলির তুলনায় ভারতের পরিস্থিতি অনেক ভাল জায়গায় রয়েছে। সুস্থ হওয়ার হার বাড়ছে। পাল্লা দিয়ে কমছে কোভিডে মৃত্যুর হার। রাম চরিত মানস উদ্ধৃত করে মোদী বলেন, “আগুন, শত্রু আর পাপ—যতক্ষণ না বিনাশ হচ্ছে ততক্ষণ তাকে ছোট করে দেখবেন না।”

প্রধানমন্ত্রীর কথায়, “এখন বহু মানুষ রাস্তায় বেরচ্ছেন, কাজে যাচ্ছেন, জীবনে একটা গতি এসেছে। আমাদের সকলকে সতর্ক থাকতে হবে আবার যাতে এই গতি থমকে না যায়।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here