দেশের সময় ওয়েবডেস্কঃদেশজুড়ে করোনা পরিস্থিতি বিশ্লেষণে আগামী সোমবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার ঠিক তিন দিন আগে জোরদার হল লকডাউনের মেয়াদ বৃদ্ধির জল্পনা। শোনা যাচ্ছে, আগামী ১৬ মে পর্যন্ত লকডাউন বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। সরকারি ভাবে এই বিষয়ে কোনও মন্তব্য করা না হলেও গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্তদের উদ্ধৃত করে শুক্রবার রাতে এমনই জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।

একদিকে, লকডাউনের জেরে অর্থনীতি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশের ইতিহাসে এবার জিডিপি-র রেকর্ড পতন হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন অর্থনীতিবিদরা। ফলে একদিকে সংক্রমণ রোধ এবং সেইসঙ্গে থমকে যাওয়া অর্থনীতিতে গতি সঞ্চার কেন্দ্রীয় সরকারের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ। এই পরিস্থিতিতে আগামী ৩ মে চলতি লকডাউনের মেয়াদ শেষ হতে চলেছে। তার আগে আগামী সোমবার সকালে করোনা পরিস্থিতি নিয়ে প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফের বৈঠকে বসতে চলেছেন নমো। এই বৈঠকের ফলাফলের ভিত্তিতে বড় কোনও ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছিল।

আশঙ্কাজনক না হলেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার অব্যহত। শুক্রবার সন্ধ্যায় প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ১,৭৫২ জন নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৩,৪৫২। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭২৩ জনের। সংক্রমণ রুখতে কঠোরভাবে গোষ্ঠী নজরদারির উপরে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর সংক্রমণের শৃঙ্খলা ভাঙতে লকডাউন যে বিশেষ কার্যকরি, সে বিষয়ে বহু আগেই নিজেদের মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

এমন এক সময়ে সামনে এল লকডাউন বৃদ্ধির সম্ভাবনার বিষয়টি। গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আধিকারিকদের বক্তব্য, ক্রমবর্ধমান সংক্রমণের কারণে এখনই দেশজুড়ে লকডাউন প্রত্যাহারের মতো ঝুঁকি কেন্দ্র নেবে না বলে মনে করা হচ্ছে। সে তা হলে আগামী ১৬ মে পর্যন্ত বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ। যদিও মুখ্য়মন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের ফলাফল এবং সংশ্লিষ্ট সব মন্ত্রকের মতামতের উপরে গোটা বিষয়টি নির্ভর করছে বলেও জানাতে ভোলেননি তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here