দেশের সময় ওয়েবডেস্কঃ রেশন দোকানের কাজ কীভাবে চলছে তা ক্ষতিয়ে দেখতে শুক্রবার বিকেলে নিজেই ভবানীপুরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন নবান্নে ভিডিও কনফারেন্স সেরেই মুখ্যমন্ত্রী পৌঁছোন দক্ষিণ কলকাতার একটি রেশন দোকানে। রেশন দোকানের মালিক ও কর্মচারীদের সঙ্গে কথা বলেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন কলকাতার পুলিশ কমিশনার ও অন্য আধিকারিকেরা। সকলে ঠিকমতো রেশন পাচ্ছেন কি না, নির্দিষ্ট দূরত্ব মেনে তা দেওয়া হচ্ছে কি না, খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী। শুধু তা–‌ই নয়, নিজে হাতে করে নিয়ে আসেন সবুজ রঙের মাস্ক। যাঁদের মুখে মাস্ক ছিল না, তাঁদের মধ্যে মুখ্যমন্ত্রী নিজে মাস্ক বিলি করেন।


এর আগে নবান্নের বৈঠকে রেশন বিলি যাতে সুষ্ঠু ভাবে হয়, মুখ্য সচিব রাজীব সিন্‌হাকে তা দেখার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বৈঠকে উপস্থিত জেলাশাসকদের মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‌রেশন বণ্টন নিয়ে কোনও সমস্যা যাতে না হয়, তা দেখতে হবে। রেশনের দোকান ছোট হলে, পাশে জায়গার ব্যবস্থা করতে হবে। মাসে ৫ কেজি চাল এবং গম যাতে সবাই পান, সেটা দেখতে হবে। রেশন দোকানগুলি যাতে কোনওভাবে ফায়দা না তুলতে পারে, তা দেখতে হবে। জায়গা নেই বলে অল্প করে রেশন দেওয়া যাবে না।

১০০ দিনের কাজের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের কাজে লাগান। ৫ কেজি করে প্যাকেট তৈরি করে রাখুন। জায়গা না থাকলে স্থানীয় ক্লাবকে ব্যবহার করা যেতে পারে। সেখান থেকে রেশন দিন। পরে সেই জায়গায় স্যানিটাইজ করে দেওয়া ভাল। এতে সময় বাঁচবে।’‌
রেশনের কাজ কীভাবে চলছে তা দেখবেন বিডিও অথবা বিডিও–র প্রতিনিধি, সার্কেল ইনস্পেক্টর অথবা তাঁর প্রতিনিধি। মুখ্যমন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘‌রেশন লুঠ করে রাজনৈতিক দলের নাম দেওয়া যাবে না। সে যে–‌দলই হোক। রমজান মাস চলছে। উৎসবের সময় যা–‌যা দেওয়া হয়, তা সেভাবেই দেওয়া হবে। সরকারের কাজ থেমে থাকবে না।‌ রেশন দোকান মনিটরিং করতে হবে।‌‌’‌‌

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here