দেশের সময় ওয়েবডেস্কঃ সিনেমা হল বন্ধ থাকার সমস্যা মেটানো না গেলেও শ্যুটিং থেকে কলাকুশলীদের প্রশিক্ষণ সব সমস্যারই সমাধান শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, এবার থেকে ৩৫-এর জায়গায় ৪০ জনকে শ্যুটিং করা যাবে। একই সঙ্গে শুরু করা যাবে রিয়্যালিটি শোয়ের শ্যুটিং। কিন্তু সেক্ষেত্রে দর্শকের ভিড় রাখা যাবে না।

সোমবার নবান্নে সিনেমা ও সিরিয়াল সংসারের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন মমতা। সেই বৈঠকে হাজির ছিলেন বিভিন্ন টিভি চ্যানেল কর্তৃপক্ষ এবং অভিনেতা ও কলাকুশলীদের সংগঠনের প্রতিনিধিরা। ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস এবং রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা।

এদিন সিনেমা হল খোলা প্রসঙ্গে অনুরোধ জানান অভিনেতা, অভিনেত্রীরা। তাঁরা বলেন, তৈরি হয়ে যাওয়া ছবি মুক্তি না পাওয়ায় নতুন ছবির কাজ শুরু করা যাচ্ছে না। রাজ্যের বিভিন্ন জায়গায় থাকা সিনেমা হলগুলিকে বাঁচাতে কর ও বিদ্যুৎ বিলে ছাড়ের দাবিও ওঠে এদিন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, কেন্দ্র অনুমতি না দিলে সিনেমা হল খোলা যাবে না। আর রাজ্য সরকার বর্তমান আর্থিক পরিস্থিতিতে কর বা বিদ্যুতে ছাড় দিতে পারবেন না। তবে ঘূর্ণিঝড় উমফানে কোনও সিঙ্গল স্ক্রিন সিনেমা হল ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে প্রয়োজনীয় সাহায্যের জন্য রাজ্যের কাছে আবেদন করা যেতে পারে।

রাজ্যে আগেই মিলেছে ইনডোর শ্যুটিংয়ের অনুমতি। এখন যে নিয়ম রয়েছে তাতে ৩৫ জনকে নিয়ে শ্যুটিং করা যাচ্ছে। এদিনের বৈঠকের পরে সেই সংখ্যা বড়িয়ে ৪০ করা হয়েছে। সেই সঙ্গে দেওয়া হয়েছে আউটডোর শ্যুটিং-এর অনুমতি। তবে এক্ষেত্রে খুবই সতর্কতার সঙ্গে শ্যুটিং করতে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এমন জায়গা বেছে নিয়ে আউটডোর করতে হবে যেখানে সাধারণ উৎসুক মানুষের ভিড় কম হবে। এর জন্য রাজ্য ও জেলা প্রশাসনের আগাম অনুমতি নিতে হবে। শ্যুটিংয়ের জন্য পুলিশ ও প্রশাসন সব রকমের সহযোগিতা করবে।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “সামাজিক দূরত্ব বজায় রেখে সর্বোচ্চ ৪০ জনকে নিয়ে আউটডোর শ্যুটিং করা যাবে। যে সমস্ত জায়গায় জনসংখ্যা কম, সেখানেই আউটডোর শ্যুটিং-এর অনুমতি দেবে রাজ্য সরকার। এর জন্য পুলিশ প্রশাসন সব রকম সহযোগিতা করবে।” তবে তিনি এও বলেন, চেষ্টা করতে হবে ইনডোর শ্যুটিংয়েই আউটডোরের কাজ যতটা সম্ভব মিটিয়ে নেওয়া। সেট এমন করে বানাতে হবে যা দিয়ে আউটডোরের কাজ মিটিয়ে ফেলা যায়।

টিভি সিরিয়ালের শ্যুটিং চালু হয়ে গেলেও এখনও রাজ্যে রিয়্যালিটি শোয়ের শ্যুটিং বন্ধ রয়েছে। এদিন সেই অনুমতিও দিল নবান্ন। তবে সেই শ্যুটিংয়ের সময়ে দর্শকাসন ফাঁকাই রাখতে হবে। মমতা পরামর্শ দেন, দরকার হলে এডিটের সময়ে পুরনো শ্যুটিং থেকে দর্শকাসনের ছবি লাগিয়ে দেওয়া হোক।

এদিন আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী দিনে অভিনেতা, অভিনেত্রী থেকে কলাকুশলিদের স্কিল ডেভেলপমেন্টের জন্য তৈরি হবে গ্রুমিং সেন্টার। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, টলিউডের সঙ্গে যৌথ উদ্যোগে এই সেন্টার তৈরি করা হবে। এতে আগামী প্রজন্মের স্কিল ডেভেলপমেন্টের অনেক সুবিধা হবে।

এদিন ওয়েব সিরিজের জন্যও একটি কমিটি গঠন করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে তিনি বলেন, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক রাজ চক্রবর্তীদের নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে থাকবেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। আগামী দিনে কীভাবে আরও ভাল ভাবে ওয়েব সিরিজ তৈরি করা যেতে পারে তার লক্ষ্যে কাজ করবে এই কমিটি।

এদিন এক‌ই সঙ্গে মমতা জানিয়েছে করোনা পরিস্থিতির কারণে এই বছর মহানায়ক সম্মান অনুষ্ঠান হবে না। তার বদলে মহানায়ক উত্তমকুমারের নামে কলকাতার একটি স্টুডিওর নামকরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here