দেশের সময় ওয়েবডেস্কঃ লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের সাহায্য করার জন্য ভারতে হিরোর যোগ্যতা পেয়েছেন বলিউড অভিনেতা সোনু সুদ। দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা কয়েক হাজার পরিযায়ী শ্রমিককে বাড়ি ফিরিয়েছেন তিনি। আর তারই স্বীকৃতি স্বরূপ ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম বা ইউএনডিপির তরফে বিশেষ মানবিকতার পুরস্কার পেয়েছেন সোনু সুদ।

সোমবার রাষ্ট্রসংঘের তরফে এই স্পেশ্যাল হিউম্যানিটেরিয়ান অ্যাকশন অ্যাওয়ার্ড দেওয়া হয় সোনু সুদকে। ভার্চুয়াল প্রোগ্রামের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হয় তাঁকে। লকডাউনের মধ্যে বিভিন্ন জায়গায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিজের উদ্যোগে তাঁদের বাড়ি পৌঁছে দিয়েছেন সোনু সুদ। কখনও বাস, কখনও ট্রেন, কিংবা চার্টার্ড প্লেন ভাড়া করেও এই কাজ করেছেন তিনি। তারই স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে।

সোনু সুদ ছাড়াও এর আগে রাষ্ট্রসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে যে সব সেলেব্রিটিরা মানবিকতার পুরস্কার পেয়েছেন, তাঁরা হলেন প্রিয়াঙ্কা চোপড়া, লিওনার্দো দি ক্যাপ্রিও, আঞ্জেলিনা জোলি, ডেভিড বেকহ্যাম, এমা ওয়াটসন, লিয়াম নিশান, কেট ব্ল্যাঙ্কেট, অ্যান্তোনিও বান্দেরাস ও নিকোল কিডম্যান। সেই তালিকায় এবার যুক্ত হল সোনু সুদের নামও।

এই পুরস্কার দিতে গিয়ে ইউএনডিপির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “মিস্টার সোনু সুদকে স্পেশ্যাল হিউম্যানিটেরিয়ান অ্যাকশন অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। এই পুরস্কার পাঞ্জাব সরকারের ডিপার্টমেন্ট অফ প্ল্যানিং ও সাস্টেইনেবল গোলস কো-অর্ডিনেশন সেন্টারের তরফে পৌঁছে দেওয়া হবে। স্বাধীন বিচারকের সিদ্ধান্তে এই পুরস্কার দেওয়া হয়। 

 এই বিষয়ে ইউএনডিপি কোনও মতামত দেয়নি। এই কঠিন সময়ে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে তাঁদের সাহায্য করার জন্য আমরা সোনু সুদের প্রশংসা করছি ও এই পুরস্কারের জন্য তাঁকে শুভেচ্ছা জানাচ্ছি।”

লকডাউনের মধ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিকদের কাছে ত্রাতা হয়ে উঠেছিলেন সোনু সুদ। শুধুমাত্র শ্রমিকদের অন্য রাজ্যে পৌঁছে দেওয়া নয়, মুম্বইয়ে নিজের হোটেল করোনা যোদ্ধাদের জন্য খুলে দিয়েছিলেন তিনি। এমনকি একটি হেল্প লাইন নম্বরও খুলেছিলেন তিনি। সেখানে যাঁর প্রয়োজন তিনিই সাহায্যের আবেদন করেছেন। সাহায্য পেয়েছেনও তাঁরা।

এই কাজের জন্য সোনু সুদের প্রশংসা হয়েছে দেশজুড়ে। শুধুমাত্র সাধারণ মানুষ নয়, বলিউড সেলিব্রিটিরাও প্রশংসা করেছেন সোনু সুদের। এবার সেই কাজের স্বীকৃতি সোনু সুদ পেলেন রাষ্ট্রসংঘের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here