দেশের সময় ওয়েবডেস্কঃ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আনলকের চতুর্থ পর্বের মেয়াদ ছিল। এদিন রাতে আনলক পঞ্চম পর্বের গাইডলাইন জারি করল কেন্দ্রীয় সরকার। তাতে শর্তসাপেক্ষে সিনেমা হল খোলায় অনুমতি দেওয়া হয়েছে।
আনলক–৫ পর্যায়ে খুলতে পারে সিনেমা হল। এমন ইঙ্গিত আগেই মিলেছিল। এবার তাতেই সিলমোহর পড়ল। বুধবার কেন্দ্রের দেওয়া নির্দেশিকায় জানানো হল, এই পর্যায়ে শর্তসাপেক্ষে খুলতে পারে সিনেমা হল। পাশাপাশি ছাড় দেওয়া হল একাধিক ক্ষেত্রে। 

পশ্চিমবঙ্গে আগেই বিনোদন ক্ষেত্রগুলিতে ছাড় দেওয়া হয়েছিল। কয়েকদিন আগেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বিধি মেনে সিনেমা হল, নাটক, যাত্রা ইত্যাদি চালু করা যাবে। এদিন প্রায় একই গাইডলাইন দিল কেন্দ্রীয় সরকার।

এদিন নয়া গাইডলাইন জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়, আগামী ১৫ অক্টোবর থেকে ৫০ শতাংশ দর্শকাসন ব্যবহার করে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স চালু করা যাবে। এর জন্য প্রয়োজনীয় কোভিডবিধি শীঘ্রই সিনেমা হল কর্তৃপক্ষকে দেওয়া হবে। তবে হল কর্তৃপক্ষগুলির উদ্দেশে কেন্দ্র সাফ জানিয়ে দিয়েছে, একটা শো শেষ হওয়ার পর আর একটা শো শুরু হওয়ার আগে মাঝে যে সময় থাকবে তার মধ্যেই গোটা হল স্যানিটাইজ করার কাজ করতে হবে। হলের মধ্যে মাস্ক পরা বাধ্যতামূলক। একইসঙ্গে খেলোয়াড়দের ট্রেনিংয়ের জন্য খুলে দেওয়া হচ্ছে সুইমিং পুল। স্কুল বা কোচিং খোলার ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেওয়া হল? কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অভিভাবকদের অনুমতি থাকলে ১৫ অক্টোবরের পর এ নিয়ে রাজ্যগুলি নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে। অনলাইন ক্লাস আগের মতোই চলবে। 

সামাজিক অনুষ্ঠান, খেলা, বিনোদন কিংবা রাজনৈতিক জমায়েতের ক্ষেত্রে আগের মতোই ১০০ জনকে একসঙ্গে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে। তবে কন্টেনমেন্ট জোনের আওতায় কোনওরকম অনুষ্ঠান বা জমায়েত করা যাবে না বলেই জানিয়েছে কেন্দ্র। 
এছাড়া কন্টেনমেন্ট জোনে ৩১ অক্টোবর অবধি কড়া লকডাউন বিধি জারি থাকবে। আন্তর্জাতিক বিমান চলাচলে থাকছে নিষেধাজ্ঞা। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here