দেশের সময় ওয়েবডেস্কঃ ৩১ অক্টোবর থেকে পুরোমাত্রায় লোকাল ট্রেন চলতে পারে। তবে ৫০ শতাংশ যাত্রী যাতে ওঠেন তা নিশ্চিত করতে হবে। খবর, নবান্ন সূত্রে।

কোভিড সংক্রান্ত যে বিধি নবান্ন সেপ্টেম্বরের শেষে জারি করেছিল তার মেয়াদ ছিল ৩০ অক্টোবর পর্যন্ত। এদিন রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে নতুন বিধি কার্যকর হবে ৩১ অক্টোবর থেকে। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল ও কলেজ শুরু হবে ১৬ নভেম্বর থেকে।

সব কিছু চললেও লোকালের ক্ষেত্রে ছাড় দেয়নি নবান্ন। শুধুমাত্র পেট্রলিং স্পেশাল ট্রেন চালাচ্ছিল রেল। শিয়ালদহ শাখায় তবু ৬০ শতাংশের মতো চললেও হাওড়ার দুই শাখাতেই লোকাল চলছিল ৫০ শতাংশের কম। ফলে অফিসযাত্রীদের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছিল। জনমানসে দাবিই ছিল, লোকাল ট্রেন চলার ক্ষেত্রে অনুমতি দিক রাজ্য সরকার। এদিন তাতে অনুমতি দিল নবান্ন।

স্বাভাবিক সময়ে শিয়ালদহ শাখায় ৯২০টি ট্রেন চলত। তবে রাজ্যের নিষেধাজ্ঞায় ৬১০টি স্পেশাল ট্রেন চালাচ্ছিল রেল। অন্যদিকে, হাওড়া শাখায় সংখ্যাটা আরও কম। ৪৮৮টি ট্রেন চলত হাওড়া শাখায়। সেখানে ২৫০ টি ট্রেন চালাচ্ছিল রেল।

স্কুল-কলেজ খোলার কথা বললেও লোকাল ট্রেন নিয়ে একটি বাক্যও বলেননি মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এর আগে বিজ্ঞপ্তিতে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত রাজ্যে বিধিনিষেধ জারি করা আছে। সেই বিধিনিষেধের আওতায়তেই লোকাল ট্রেন বন্ধের কথা জানানো ছিল। তবে এবার সিগন্যাল সবুজ করল নবান্ন।

প্রসঙ্গত, শনিবার রাজ্যের চার আসনের উপনির্বাচন। আর তার পরের দিন থেকেই লোকাল ট্রেন চলবে স্বাভাবিক নিয়মে। গত বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে মুম্বইয়ে। করোনা পরিস্থিতির আগের অবস্থায় লোকাল ট্রেন পরিষেবা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য এবং পশ্চিম রেল। লোকাল ট্রেনকে মুম্বইয়ের লাইফলাইন বলা হয়। বৃহস্পতিবার থেকে মধ্য রেল ১,৭৭৪টি এবং পশ্চিম রেল ১,৩৬৭টি লোকাল ট্রেন চালাবে।

লোকাল ট্রেনকে এই রাজ্যেরও লাইফলাইন বলা যায়। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাতেও তারা লোকাল ট্রেন চালানোর জন্য তৈরিই ছিল। এখন রাজ্য সরকার বিধি নিষেধ তুলে নেওয়ায় লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করার প্রস্তুতি শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here