দেশের সময় ওয়েব ডেস্কঃ সত্যি হতে চলেছে আশঙ্কা। পুজোর আগেই দক্ষিণবঙ্গে বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ। পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায়।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। হয়েওছে তাই। হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিম ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে সম্ভাব্য নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে মঙ্গল ও বুধবার শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রভাব পড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোতেও। এক ধাক্কায় পারদ কিছুটা নামবে বলেই মত আবহবিদদের। ফলে ভ্যাপসা গরমের হাত থেকে কিছুটা হলেও স্বস্তি পাবেন দক্ষিণবঙ্গবাসী। তবে পুজোর মরশুমে এ ভাবে মৌসুমি বায়ুর প্রভাব বৃদ্ধি পাওয়ায় চিন্তায় রয়েছেন পুজো উদ্যোক্তারা। পুজোর প্ল্যান পণ্ড হওয়ার আশঙ্কা রয়েছে আম জনতার মনেও।

মঙ্গলবার সকাল থেকেই মেঘলা ছিল আকাশ। সোমবার রাত থেকেই বেশ কিছু জায়গায় শুরু হয়েছিল বৃষ্টি। মঙ্গলবার সকাল থেকে বাড়ে বৃষ্টির পরিমাণ। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসসিয়াস। তবে সকালের দিকে এ দিন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসসিয়াসের কাছাকাছি। আর্দ্রতার পরিমাণ ৮৫ শতাংশ।

জোড়া ঘূ্র্ণাবর্তের জেরে অতি সক্রিয় হয়ে গিয়েছে পশ্চিমী মৌসুমী বায়ু। তার জেরে মহালয়া পর্যন্ত বৃষ্টি চলবে কলকাতায়। এই পূর্বাভাস দিল মৌসম ভবন। মঙ্গলবার সকাল থেকেই বিক্ষিপ্তভাবে কোথাও হাল্কা, কোথাও মাঝারি বৃষ্টি চলছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়ায়। সকাল ৮.‌৩০ মিনিট পর্যন্ত কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে ৪.‌৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

তবে বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল ৭৯ শতাংশ। তার ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।
আবহাওয়া দপ্তর বলেছে, পশ্চিমমধ্য এবং দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরের উপর থাকা ঘূর্ণাবর্ত বিস্তৃত হয়ে রয়েছে অন্ধ্রের দক্ষিণ উপকূল থেকে তামিলনাড়ুর উত্তর দিক পর্যন্ত। অসম এবং সংলগ্ন অঞ্চলের উপরও সৃষ্টি হয়েছে আরেকটি ঘূর্ণাবর্ত। অতি সক্রিয় হয়ে উঠেছে পশ্চিমী মৌসুমী।

এগুলির প্রভাবে আগামী ২৮ তারিখ, মহালয়ার দিন পর্যন্তই বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মাঝারি থেকে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার থেকে সামান্য পরিষ্কার হয়ে আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা।
বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে ওড়িশা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলিতে।

ছবি তুলেছেন – সোমা দেবনাথ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here