দেশের সময় ওয়েবডেস্কঃ বছরে একবার নয়, এবার থেকে প্রতি ছ’মাস অন্তর ঋণের সুদ নির্ধারণ করা হবে। ঘোষণা করল দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই। এখন বছরে এক‌বার মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট (এমসিএলআর) ঠিক করা হয়। নতুন ঘোষণা মতো এটা করা হবে দু’বার। অর্থাৎ, সুদ বাড়ার চাপের সঙ্গে সঙ্গে কমার সুবিধাও পাবেন গ্রাহকরা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, হোম লোন, অটো লোন বা পার্সোনাল লোন সব ক্ষেত্রেই এই সুবিধা মিলবে।

এই সুবিধা মূলত পাবেন যাঁরা ব্যাঙ্ক থেকে ফ্লোটিং রেট অনুসারে ঋণ নেন। এই ক্ষেত্রে ঋণের উপরে সুদের হার বাড়ার পাশাপাশি কমেও। সেক্ষেত্রে সুবিধা মেলে গ্রাহকের। রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট কমালে সুদ কমায় ব্যাঙ্ক। এবার থেকে সেই সুবিধা গ্রাহক বছরে দু’বার পাবেন। কারণ, এতদিন বছরে একবারই সুদের হার নির্ণয় করা হত। এখন সুদের হার কমার সঙ্গে সঙ্গেই সেই সুবিধা পাবেন গ্রাহকরা।

অগস্টেই নতুন দুই সুবিধা গ্রাহকদের দিয়েছে এসবিআই। ব্যাঙ্কের ৪৪ কোটির বেশি গ্রাহকের জন্য সুখবর জানিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানায়, সেভিংস অ্যাকাউন্টে আর মিনিমাম ব্যালান্স রাখার চাপ রইল না। ফলে তার জন্য আর জরিমানাও দিতে হবে না। একই সঙ্গে ব্যাঙ্কের থেকে পাঠানো অ্যাকাউন্ট সংক্রান্ত এসএমএস-এর জন্য মাসে মাসে পয়সাও দিতে হবে না।

উল্লেখ্য, আগের নিয়ম অনুযায়ী ব্যাঙ্কের এলাকা হিসেবে অ্যাভারে‌জ মান্থলি ব্যালান্স রাখার তিনটি ভাগ ছিল। মেট্রো ও শহরাঞ্চলে ৩ হাজার টাকা, উপশহরাঞ্চলে ২ হাজার টাকা এবং গ্রামীন এলাকার শাখার অ্যাকাউন্টে ১ হাজার টাকা মাসিক গড় ব্যালান্স রাখতে হত।

স্টেট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলে মেট্রো এবং শহরাঞ্চলে ১০ থেকে ১৫ টাকা জরিমানার সঙ্গে পণ্য এবং পরিষেবা কর (জিএসটি)ও দিতে হত। উপশহরাঞ্চল অর্থাৎ সেমি আর্বান অঞ্চলে সাড়ে সাত টাকা থেকে ১২ টাকা চার্জ ও জিএসটি দিতে হত। গ্রামাঞ্চলে ৫ টাকা থেকে ১০ টাকা চার্জ ও জিএসটি দিতে হত। এখন থেকে আর কোনও চার্জই দিতে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here