দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা মহামারী পুরোপুরি শেষ হয়ে গেলেও এসি কোচের যাত্রীদের আর বেডশিট বা কম্বল দেওয়া হবে না। এই ঘোষণা করেছেন রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব। শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে যাদব বলেন, তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন হয় একবার ব্যবহারযোগ্য বেডশিট দেওয়া হবে, অথবা যাত্রীরা নিজেদের চাদর, কম্বল নিয়ে সফর করতে পারেন। মহামারীর পরেও যাতে রেলযাত্রায় পরিচ্ছন্নতা বজায় থাকে সেজন্যই এই সিদ্ধান্ত বলে জানান তিনি।

প্রসঙ্গত, কোভিড মহামারীর জেরে লকডাউনে জন্য রেল পরিষেবা বন্ধ রয়েছে সারা দেশে। তবে গত মে মাস থেকে কিছু বিশেষ আইআরসিটিসি ট্রেন চালাচ্ছে রেল। ওই ট্রেনগুলির এসি কোচে কোনও কম্বল বা বেডশিট দেওয়া হচ্ছে না মহামারীতে সুরক্ষাবিধির কথা মাথায় রেখে।

যাদব আরও বলেছেন, এখন কোনও ট্রেন বন্ধ করার বা স্টেশন বন্ধ করা নিয়ে সিদ্ধান্ত হয়নি। আইআইটি–মুম্বইয়ের সহায়তায় ‘‌জিরো–বেসড্‌ সময়সূচি’‌ তৈরির প্রক্রিয়া চলছে। ‌সেই তালিকায় কিছু নতুন ট্রেনের নাম জুড়তে পারে বা কিছু পুরনো ট্রেনের নাম এবং সময় পরিবর্তিত হতে পারে। ‘‌জিরো–বেসড্‌ সময়সূচি’–র অর্থ, ঝঞ্ঝাট বিহীন এবং স্বস্তিদায়ক রেলযাত্রা। যাতে যাত্রীরা রেল সফরকালে রেলের তরফে কোনওরকম সমস্যার মুখোমুখি না হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here