দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে চালুহতে চলেছে ৩টি নতুন এয়ারপোর্ট,সেই সঙ্গে আরও দু’টির পরিকল্পানা ও রয়েছে বলে সূত্রের খবর৷ সম্প্রতি প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ নির্দেশ দিয়েছিলেন রাজ্যের তৈরি হওয়া এয়ারপোর্ট গুলি যাতে দ্রুত চালু করা যায়। এবার সেই মোতাবেক তৎপর হল রাজ্য প্রশাসন।

নবান্ন সূত্রে খবর আগামী সপ্তাহেই মালদহ,কোচবিহার, এবং বালুরঘাট বিমানবন্দর পরিদর্শন করতে চলেছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আধিকারিকরা। মূলত তিনটি এয়ারপোর্টের রান মুভি দেখার পাশাপাশি বিমানবন্দর চালু করতে গেলে কী কী প্রয়োজন সেই বিষয় নিয়ে সবিস্তারে আলোচনা করতে পারেন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া আধিকারিকরা। এমনটাই নবান্ন সূত্রে খবর।

নবান্ন সূত্রে খবর সোমবার মালদহ এয়ারপোর্ট , মঙ্গলবার বালুরঘাট এয়ারপোর্ট ও বুধবার কোচবিহার এয়ারপোর্ট পরিদর্শন করবেন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আধিকারিকরা। মালদহের প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যাতে দ্রুত এই এয়ারপোর্ট চালু করা যায়। সেই মোতাবেক মালদহ এয়ারপোর্ট-এর রানওয়ে বাড়ানোর জন্য জমি অধিগ্রহণ ইতিমধ্যেই করেছে জেলা প্রশাসন।

অন্যদিকে, কোচবিহার বিমানবন্দর প্রস্তুত হয়ে গেলেও একাধিক জটিলতায় পড়েছে কোচবিহার বিমানবন্দর। সম্প্রতি কোচবিহার বিমানবন্দরের লাইসেন্স নবীকরণ করা হবে না বলেও আলোচনায় উঠে আসে। সে ক্ষেত্রে কোচবিহার বিমানবন্দরকে নতুন রূপে শুরু করার ফের উদ্যোগ নিয়েছে রাজ্য। যার জন্য এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া আধিকারিকদের পরিদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে নবান্নের আধিকারিকদের মত।

অন্যদিকে ইতিমধ্যেই বালুরঘাট এয়ারপোর্ট প্রস্তুত হয়ে রয়েছে। রানওয়ের কাজও ইতিমধ্যেই প্রস্তুত। সে ক্ষেত্রে এই তিন এয়ারপোর্ট চালু হয়ে গেলে উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা নিবিড় ভাবে বলেই মনে করছেন রাজ্য প্রশাসনের আধিকারিকরা। নবান্ন সূত্রে খবর রাজ্যের তরফে আরও দুই জায়গায় এয়ারপোর্ট তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পুরুলিয়াতে একটি এয়ারপোর্ট করার পরিকল্পনা নিচ্ছে রাজ্য।

উল্লেখ্য, কলকাতা এয়ারপোর্ট-এর ওপরে উপর থেকে চাপ কমানোর জন্য দক্ষিণ ২৪ পরগনাতে কোনও এয়ারপোর্ট করা যায় নাকি সেই বিষয়েও ভাবনাচিন্তা শুরু করা হচ্ছে। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনার জেলা প্রশাসনকে সেই বিষয়েও জমি চিহ্নিত করার পরামর্শ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে আগামী সপ্তাহে এই তিন এয়ারপোর্ট পরিদর্শনের ওপর এগুলির ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে বলেই মত পরিবহন দফতরের আধিকারিকদের একাংশের। তবে এই খবর প্রকাশ্যে আশায় খুশির হাওয়া বাণিজ্য মহলে৷ এক ব্যাবসায়ী প্রদীপদে ‘র কথায় নতুন ৩টি বিমান বন্দর চালু হলে ব্যাবসারও নতুন দীগন্ত খুলেযাবে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here