দেশের সময় ওয়েবডেস্কঃ বাংলায় লোকাল ট্রেন চালানোর বিষয়ে আলোচনা চেয়ে রাজ্য সরকারকে চিঠি দিয়েছে রেল। তাতে বলা হয়েছে, বিধি মেনে লোকাল ট্রেন চালাতে রেল প্রস্তুত। তবে রাজ্য সরকার রাজি হলে তবেই সেটা সম্ভব।

বুধবার ওই চিঠি পৌঁছেছে নবান্নে। বলা হয়েছে, লোকাল ট্রেন চালানোর বিষয়ে রাজ্যের সঙ্গে আলোচনা চায় রেল কর্তৃপক্ষ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে কবে সেই আলোচনা হতে পারে তার সম্ভাব্য দিনক্ষণও জানতে চাওয়া হয়েছে। যদিও বৃহস্পতিবার সকাল পর্যন্ত নবান্ন এ নিয়ে কিছু বলেনি।

সাধারণ মানুষের মধ্যে প্রবল ভাবে দাবি উঠতে শুরু করেছে, লোকাল ট্রেন চালানো শুরু করা হোক। নাহলে বিস্তর দুর্ভোগে পড়তে হচ্ছে। রেলকর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের যাতায়াতের জন্য হাতে গোনা নির্দিষ্ট সংখ্যায় লোকাল ট্রেন চালানো হচ্ছে। কিন্তু তাতে সাধারণ যাত্রীদের ওঠা নিষিদ্ধ।

বিশেষ ট্রেনে সাধারণ মানুষ উঠলে আরপিএফ বা জিআরপি তাঁদের নামিয়ে দিচ্ছেন। এ নিয়ে গত ১৫ দিনে সোনারপুর, হুগলি এবং লিলুয়ায় ধুন্ধুমার কাণ্ড বেঁধে গিয়েছিল। লিলুয়া স্টেশনে ব্যাপক ভাঙচুর চালায় জনতা। সমস্ত দিক বিবেচনা করেই রাজ্যকে চিঠি দিয়েছে রেল।

মার্চের ২৫ তারিখ থেকে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। আনলক পর্বের শুরু থেকে ধাপে ধাপে দূরপাল্লার ট্রেনের সংখ্যা বাড়লেও সাধারণের জন্য লোকাল ট্রেন আপাতত কারশেডেই আটকে। মেট্রো চলাচলও শুরু হয়েছে। যদিও বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, লোকাল ট্রেন চালু হলে তাতে যদি ভিড় নিয়ন্ত্রণ না করা যায় এবং দূরত্ব বিধি বজায় না থাকে, তাহলে সংক্রমণের মাত্রা তীব্র হবে।এখন দেখার, রেলের সঙ্গে কবে কথা বলে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here