দেশের সময়ওয়েবডেস্কঃ বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর এই নিম্নচাপের জেরেই আগামী তিন থেকে চার দিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে পশ্চিমবঙ্গে। মূলত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রভাব পড়বে এই নিম্নচাপের। এমনটাই জানাচ্ছে আবহাওয়াবিদরা। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড় বৃষ্টি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আকাশ আজ সকাল থেকেই রয়েছে কিছুটা মেঘলা। বিকেলের দিকে ঝড় বৃষ্টি নামার পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রতিনিয়ত বৃষ্টির ফলে জোয়ারে বাড়বে জলস্ফীতি। আজ অমাবস্যা থাকায় ভরা কোটালের সময় গঙ্গায় বান আসতে পারে বলেও আগাম সতর্কতা জারি করা হচ্ছে। উপকূলবর্তী জেলা দক্ষিণ ২৪ পরগণায় ভারী বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই মোহনায় শুরু হয়ে গিয়েছে জোয়ার। কলকাতায় জোয়ার শুরু হবে দুপুর ২ টোর দিকে। গঙ্গার ঘাটগুলিতেও পুলিশের তরফে মাইকিং করে সতর্ক করা হচ্ছে। জোয়ারের সময় যাতে কেউ গঙ্গায় না নামে। জোয়ারের সময় জলোচ্ছ্বাসের উচ্চতা পৌঁছতে পারে প্রায় ১৭ ফুট। 

অন্যদিকে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া একটি নিম্নচাপের জেরে গোটা রাজ্য জুড়েই বৃষ্টিপাত হবে বলে জানা গিয়েছে। হাওয়া অফিসের দেওয়া খবর অনুযায়ী, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে প্রবল বৃষ্টি ও সেই সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে ঝড়বৃষ্টি হতে পারে আগামী কয়েকদিন। সেই সঙ্গে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে। পাশাপাশি, এই নিম্নচাপের হাত ধরেই রাজ্যে প্রবেশ করতে পারে মৌসুমি বায়ু।

হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যজুড়ে আগামী ৪৮ ঘণ্টা ঝড় এবং বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই বাংলায় প্রবেশ করবে বর্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here