দেশের সময় ওয়েবডেস্কঃ সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক সোমবারই সর্বভারতীয় স্তরে নিট পরীক্ষা হবে। এ ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায় সহ আরও পাঁচ সরকারের পুনর্বিবেচনার আর্জি দেশের সর্বোচ্চ আদালত খারিজ করে দিয়েছে। এই অবস্থায় বুধবার মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী আবেদন জানালেন, শনিবার অর্থাৎ ১২ সেপ্টেম্বর যেন পূর্ব ঘোষিত লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়। একই দাবি রয়েছে, বাম, কংগ্রেসের নেতাদেরও।

নিট পরীক্ষার দিন ঘোষণার সময় থেকেই আপত্তি জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, এর ফলে ছাত্রছাত্রীরা সংক্রমণের ঝুঁকির মধ্যে পড়ে যাবেন। শুধু তা নয়, নিট পরীক্ষার আগে দুদিন অর্থাৎ ১১ এবং ১২ সেপ্টেম্বর বাংলায় লকডাউনও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কেন্দ্রের বক্তব্য, ছাত্রছাত্রীরাই চাইছেন পরীক্ষা দিতে। তাঁদের অভিভাবকরাও চাইছেন ছেলেমেয়েরা পরীক্ষা দিক। নইলে এক বছর নষ্ট হবে। তার পর সুপ্রিম কোর্টও সেই মর্মে রায় দিয়েছে।

সুজন চক্রবর্তীদের বক্তব্য, পরীক্ষা যখন হচ্ছেই তখন ছাত্রছাত্রীদের সুবিধার জন্য যা যা করার তা করুক সরকার। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি বলেছেন, বিপুল সংখ্যক ছাত্রছাত্রী পরীক্ষায় বসবেন। ফলে তাঁরা যাতে পরীক্ষা দিতে ঠিকমতো যেতে পারেন তার বন্দোবস্ত করুক সরকার। সেই সঙ্গে পরীক্ষার আগের দিন লকডাউন তুলে নেওয়া হোক। নইলে ছাত্রছাত্রীদের অসুবিধা হবে। যেহেতু এখন রেল পরিষেবা বন্ধ রয়েছে তাই সরকারকে পর্যাপ্ত পরিবহণের ব্যবস্থাও করতে হবে।

একই দাবি জানিয়েছে বিজেপিও। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় বলেছেন, আমার তো মনে হয় সরকার ইচ্ছে করেই ১২ তারিখ লকডাউন ডেকেছে। তাঁর কথায়, “ মাঝে মাঝে আমি অবাক হয়ে যাই। তৃণমূলের রাজনৈতিক কর্মসূচির জন্য বাংলায় লকডাউনের দিন বদলে দিতে পারে নবান্ন। কিন্তু ছাত্রছাত্রীদের পরীক্ষার জন্য তা করতে পারে না। এ এক বিচিত্র রাজ্য”।

বিরোধীদের এই দাবি নিয়ে রাজ্য সরকার অবশ্য এখনও কোনও সিদ্ধান্ত বদল করেনি। তবে নবান্ন সূত্রে খবর, বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে। শনিবার লকডাউন প্রত্যাহার করে নেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here