দেশের সময়, বনগাঁ: সোমবার জন্মাষ্টমী উপলক্ষে পূর্ণাবয়ব শিবমূর্তির উন্মোচন হল বনগাঁর রামনগর রোডের লোকনাথ মন্দির প্রাঙ্গণে।

লোকনাথ মন্দির কমিটির কর্ণধার নারায়ণ ঘোষ বলেন, সোমবার সকাল ১০ টা ৪৬ মিনিটে নবনির্মিত ৩৫ ফুট উচ্চতার পূর্ণাবয়ব শিবমূর্তির উদ্বোধন হয়। এর পাশাপাশি, এদিন দরিদ্রদের বস্ত্রদান এবং রক্তদান শিবিরে প্রায় ৩০০ জন রক্ত দান করেন এদিন। এবছর কোভিড বিধি মেনে সরকারি নির্দেশ মত মাত্র তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

দেশের অন্যান্য রাজ্যে এমন বড় মাপের শিবমূর্তি থাকলেও রাজ্যে কোথাও এমন নেই বলেই দাবি করেন নারায়ণ বাবু।

মন্দির কমিটির সদস্য অপু দাস জানান, ২০০৯ সালে বনগাঁর ১২–র পল্লী স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ক্লাব প্রাঙ্গণে লোকনাথ মন্দিরের প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন হয়। ২০১৪ সালে নবনির্মিত এই লোকনাথ মন্দিরের উদ্বোধন করেন  রাজ্য বিধানসভার তৎকালীন স্পিকার বিমান ব্যানার্জি। সেই সময় থেকেই প্রতিবছর জন্মাষ্টমীর দিন মহাধুমধামের সঙ্গে এই মন্দিরে পুজোর আয়োজন হয়ে আসছে। আর এই উৎসবকে কেন্দ্র করে বনগাঁ সহ গোটা বাংলার মানুষের উৎসাহ ও উদ্দীপনা বেড়েই চলেছে৷

এছাড়া নৈহাটি থেকে তৈরী লাড্ডু আনা হয়েছে যা  তিন দিন ধরেই প্রসাদ হিসাবে বিতরণ করা হবে। দ্বিতীয় দিন অষ্টম প্রহর নাম সংকীর্তন এবং শেষ দিন নগর কীর্তনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে। স্বাস্থ্যবিধি মেনে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে অনুষ্ঠানস্থলে আসছেন ভক্তরা।রয়েছে পুলিশের প্রহরা৷

মন্দির কমিটির পক্ষ থেকে আর জানাগিয়েছে, ২০০৯ সাল থেকে এই পর্যন্ত  ভক্তদের দেওয়া সোনার নানারকম গয়নাকে একত্রিত করে লোকনাথ বাবার জন্য তিন ভরি ওজনের একটি সোনার হার তৈরি করা হয়েছে। সেই সোনার হারে  লোকনাথ বাবাকে সাজানো হয়েছে।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এবং তৃণমূল নেত্রী দোলা সেন (আইএন টি টি ইউ সি)সর্ব ভারতীয় সভাপতি, বনগাঁর পুর প্রশাসক গোপাল শেঠ এবং অন্যান্য   কাউন্সিলররা৷

এদিন বনগাঁয় শিব মূর্তির উদ্বোধন করতে এসে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৫ শতাংশ রেশন ডিলার নিয়ে দুয়ারের রেশন প্রকল্পের পাইলট রান শুরু হবে। 

রাজ্য সরকারের তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল ১৫ শতাংশ রেশন ডিলার নিয়ে দুয়ারে রেশন প্রকল্পের কাজ শুরু হবে । সোমবার বনগাঁয় জন্মাষ্টমী উপলক্ষে
শিব মূর্তির উদ্বোধন করতে এসে ছিলেন খাদ্য মন্ত্রী রথীন ঘোষ। উদ্বোধন শেষে তিনি বলেন” আগামী ১২ ই সেপ্টেম্বর থেকে ১৫ শতাংশ ডিলার নিয়ে দ্বিতীয় পর্যায়ের পাইলট রান শুরু হবে। ভাতৃদ্বিতীয়ার পরে মুখ্যমন্ত্রী এর আনুষ্ঠানিক ঘোষণা করবেন। এখন থেকে রেশন কার্ডের জন্য আবেদন করবার পরে অ্যাপ্রুভ হয়ে গেলে অনলাইন রেশন কার্ড ডাউনলোড করলেই রেশন সামগ্রী পাওয়া যাবে। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ ( কে ওয়াই সি ) এখন থেকে রাজ্যের যেকোনো রেশন দোকানে নিয়ে গেলেই করা যাবে।

এই বৃহৎ শিবমূর্তি উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে বনগাঁর লোকনাথ মন্দির প্রাঙ্গণে ভক্তদের উপস্থিতি বাংলার যে কোন দূর্গা মন্ডপের ভিড়কে টেক্কা দিল এবছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here