বাদাম ভর্তা: (পাঠকের পাঠানো রেসিপি)

দেশের অঞ্চলভিত্তিক রয়েছে খাবারের নানা বৈচিত্র্য। রন্ধনশৈলীপটু ও ভোজনরসিক বাঙালির অতিথিপরায়ণতা ঐতিহ্যের প্রতীক।

বাঙালি মানে যেমন ভাতে-মাছে ভুরিভোজ, তেমনই নিরামিষ পদেও তাঁরা আসর জমাতে ওস্তাদ। বর্ষায় খিচুড়ি, শীতে কচুরি তো আছেই। এ ছাড়াও বাঙালির পাতে রোজই এমন কিছু পদ পড়ে, যা স্বাদে অতুলনীয় । বাজার থেকে গৃহস্থ ঘরে প্রায়ই আসে যে ধরনের ফল, সব্জি, তার মধ্যে অন্যতম বাদাম৷

উপকরণ: ৩oo গ্রাম বাদাম ,তিনটে মাঝারি সাইজের টমেটো ,ধনেপাতা ,হাফ চামচ কালো সরষে ,হাফ চামচ সাদা সরষে ,ছোট এক টুকরো আদা, হাফ নারকেল টুকরো, স্বাদ অনুযায়ী কাঁচা লঙ্কা, নুন ,তিন চামচ সরিষার তেল৷

প্রণালী– কড়াইতে সরষের তেল গরম করে তাতে সরষে ফোরন কাঁচা লঙ্কা কুচি, রসুনের কোয়া সঙ্গে আদা টুকরো ভালোভাবে ভেজে নিতে হবে তারপর বাদাম দিয়ে ভেজে নিতে হবে , তারপর ভাজা উপকরণ গুলো ঠান্ডা করে মিক্সচারে টমেটো, ধনেপাতা, নারকোল, স্বাদমতো নুন ও অল্প জল দিয়ে দিয়ে পেস্ট করে নিতে হবে তাহলেই রেডি বাদাম ভর্তা৷

বাদাম হল প্রাকৃতিক পণ্যগুলির মধ্যে একটি অন্যতম উপাদান যা সমগ্র বিশ্বের উদ্ভিদ জগতে পাওয়া যায়। বাদাম খুবই ভালো একটি খাবার। এটি হার্ট ও মস্তিষ্ক কে ভালো রাখে।স্বাভাবিকভাবেই বাদাম বহু মানুষের খাদ্য তালিকায় একটি জনপ্রিয় নাম ৷

বাদামের উপকারিতা: একনজরে-

অনেক বাদামের মধ্যে রেসভেরেট্রোল থাকে।এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নয়নে সহায়তা করে।
বাচ্চার নিয়মিত ডায়েটে বাদামের সংযোজন তার মস্তিষ্কের ক্রিয়ায় এবং বিকাশে সাহায্য করে।


বাদামে সাধারণত অসম্পৃক্ত ফ্যাট থাকে।অন্যান্য ফ্যাটগুলির সহিত তুলনামূলকভাবে এগুলি শরীরের জন্য উচ্চ মাত্রায় উপকারী হয়ে থাকে।


প্রাথমিকভাবে নিরামিশাষী পরিবারগুলির জন্য বাদামগুলি সাধারণত শরীরের প্রয়োজানুযায়ী দেহে সেই পরিমাণ প্রোটিন সরবরাহ করে থাকে।
এছাড়াও আবার বাদামের মধ্যে পর্যাপ্ত তন্তু জাতীয় উপাদানগুলি সমৃদ্ধ থাকে যা কোষ্ঠকাঠিণ্যের প্রকোপের যেকোনও ধরনের যত্ন নিতে শিশুর পাচন প্রক্রিয়াকেও উদ্দীপ্ত করতে সহায়তা করে।

কিছু বাদামে আবার বেশ ভাল পরিমাণে ফসফরাস থাকে।এটি অল্প বয়সী শিশুদের দাঁত এবং হাড়ের বিকাশে কার্যকরভাবে একটি মূখ্য ভূমিকা পালন করে।


ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ হিসেবে পরিচিত যা ভাল স্বাস্থ্য এবং যথাযথ রক্ত সঞ্চালন বজায় রাখার ক্ষেত্রে অপরিহার্য।
ফ্ল্যাভোনয়েড এবং বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টগুলির উপস্থিতি
শিশুর দেহস্থ বর্জ্য পদার্থগুলিকে দেহ থেকে কার্যকরভাবে বহিষ্কার করাকে নিশ্চিত করে।

কুকিজ এবং লাড্ডু তৈরীতে ব্যবহৃত মিশ্রণের সহিত এই বাদাম গুঁড়ো সংযুক্ত করে
পরোটা বানানোর জন্য মাখা আটার তালের সাথে এটি যোগ করে৷
বাচ্চার জন্য প্রস্তুত যেকোনও চটকানো বা ভর্তা জাতীয় রেসিপির সহিত কিছুটা বাদাম গুঁড়ো যোগ করে এটিকে আরও বেশি ভাল স্বাদযুক্ত করে নেওয়া।

দুধের সহিত অল্প পরিমাণে বাদাম গুঁড়ো যোগ করে এর যথেষ্ট পুষ্টিমূল্য বাড়িয়ে তোলার মাধ্যমে।

বাদামের উপকারিতাগুলি বেশ বিস্তৃত এবং কিছু নির্দিষ্ট খাবারের রেসিপির মধ্যে এর অন্তর্ভুক্তি দ্বারা সেটি যে স্বাদটি নিয়ে আসে তা বেশ চমকপ্রদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here