পিয়ালী মুখার্জী,কলকাতা: মহাবিশ্বে প্রতিদিন বিষ্ময়কর কতো ঘটনাই ঘটে চলেছে প্রতিনিয়ত। দীর্ঘ ৩৯৭ বছর আগে এমনই একটি ঘটনায় বৃহস্পতি ও শনি গ্রহের মহাসংযোগ ঘটেছিল। ফের একবার এই মহাসংযোগের সাক্ষী থাকলো গত সোমবার সারা বিশ্ববাসী। তবে আজ মঙ্গলবার আরও কাছাকাছি এসেছে মঙ্গল, শুক্র ও চন্দ্র।

জ্যোতির্বিজ্ঞানী মহলে দিনটি বিশেষ উল্লেখযোগ্য। জানাগিয়েছে আজ মঙ্গলবার খালি চোখেই দেখা যাবে এই বিরলতম দৃশ্য। সূর্য অস্ত যাবার পরেই পশ্চিম আকাশে তাকালেই দেখা যাবে এই বিরল দৃশ্য, যদি আকাশ মেঘমুক্ত থাকে।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এস্ট্রফিজিক্স এর জ্যোতির্বিজ্ঞানীরা এই মহাজাগতিক ঘটনার নাম দিয়েছেন “ট্রিপল কনজাংশন।” কনজাংশন মানে হলো একই সময়ে একই স্থানে সংযোগ। মহাকাশে দুই গ্রহের মধ্যে যদি দূরত্ব কমে তাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় “প্ল্যানেটারি কনজাংশন”।

মঙ্গল ও শুক্র গ্রহ তাদের নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রি দূরে অবস্থান করছে। আজ চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে অবস্থান করবে এই দুই গ্রহ। যদিও সোমবার সন্ধেবেলা চাঁদের কাছাকাছি শুধু মাত্র শুক্র গ্রহকেই দেখা গেছে। আশা করা যায় আজ মঙ্গলবার চাঁদ এবং দুই গ্রহকেই দেখতে পাবেন কলকাতাবাসী।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এস্ট্রফিজিক্স এর বিজ্ঞানীরা বলেছেন আসলে মঙ্গল ও শুক্রের কৌণিক দূরত্ব কমেছে। এমনিতে তারা একে অপরের থেকে যথেষ্ঠই দূরে আছে। কিন্তু আমাদের চোখে দেখে মনে হবে এই সংযোগ চাঁদ ও গ্রহ দুটি খুব কাছাকাছি অবস্থান করছে।

গত বছর ২১ শে ডিসেম্বর আর এক মহাসন্ধিক্ষনের সাক্ষী ছিল শহরবাসী যখন বৃহস্পতি ও শনি গ্রহ কাছাকাছি এসেছিল। দুই গ্রহ তখন পরস্পরের থেকে ০.১ ডিগ্রি বা ৬ মিনিটের ব্যবধান ছিল। আবার ৬০ বছর পর ২০৮০ সালে এই ঘটনার পুনরাবৃত্তি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here