দেশের সময় ওযেব ডেস্কঃ প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যশপাল শর্মার জীবনাবসান। মঙ্গলবার সকালে আচমকা হৃদরোগে আক্রান্ত হন তিনি। তারপরই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় জাতীয় দলের সদস্য ছিলেন যশপাল শর্মা। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ক্রিকেট মহলে।
৮৩ সালের বিশ্বকাপজয়ের অন্যতম নায়ক ছিলেন যশপাল শর্মা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। ক্রিকেট মহলে কান পাতলে শোনা যায়, মজাদার আর রসিক মানুষ ছিলেন যশপাল শর্মা। কেউ কেউ বিশ্বকাপজয়ী দলের সেরা ফিল্ডারও বলেন তাঁকে। ফিল্ডিংয়ে অসাধারণ দক্ষতা দেখিয়েছিলেন তিনি।

বিশ্বকাপ জয়ের সেই ঐতিহাসিক মুহূর্তে খেলা শেষে প্রথম স্টাম্প হাতে তুলে নিয়েছিলেন তিনিই। জীবনের শেষ দিন পর্যন্ত অমূল্য সেই স্টাম্প নিজের সঙ্গে করে রেখেছিলেন যশপাল শর্মা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ব্যাট হাতে ৮৯ রানের বড় ইনিংস খেলেছিলেন যশপাল শর্মা। সেটাই সেই ম্যাচে টার্নিং পয়েন্ট ছিল। হয়তো পরবর্তীতে গোটা টুর্নামেন্টেরই মোড় ঘুরিয়ে দিয়েছিল যশপাল শর্মার ওই মনে রাখার মতো ইনিংস।

১৯৫৪ সালের ১১ আগস্ট লুধিয়ানায় জন্মগ্রহণ করেছিলেন যশপাল। তিনি যখন থেকে ক্রিকেট শুরু করেন তখন থেকেই নজর কাড়তে শুরু করেন এই ক্রিকেটার। যশপাল স্কুল ক্রিকেটে ও ঘরোয়া ক্রিকেটে অন্যতম সেরা ক্রিকেটার হিসাবে নিজেকে প্রমাণ করেছিলেন।

১৯৮৩ সালে বিশ্বকাপই যে ভারতীয় ক্রিকেটকে বদলে দিয়েছিল। যে দলে ছিলেন কপিল দেব, মদন লাল, মহিন্দ্র অমরনাথ, সুনীল গাভাস্কার সহ বিশিষ্ট ক্রিকেটাররা। আর সেই পরিবার ছেড়ে এবার চিরনিদ্রায় চলে গেলেন প্রাক্তন ক্রিকেটার বিশ্বকাপ জয়ী যশপাল শর্মা। ৬৬ বছর বয়সে মঙ্গলবার জীবনাবসান হলো প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যানের।

পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক ঘটেছিল এই প্রাক্তন ব্যাটসম্যানের। একদিনের ক্রিকেটে ১৯৭৮ সালে অভিষেক করেছিলেন যশপাল। ভারতের হয়ে যশপাল শর্মা খেলেছিলেন ৩৭ টি টেস্ট ম্যাচ। ইংল্যান্ডের হয়ে টেস্ট অভিষেক ঘটেছিল যশপালের।  টেস্টে ৩৭টি ম্যাচে ১৬০৬ রান ছিল যশপালের।  ৪২ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ করেছিলেন ৮৮৩ রান। একই সঙ্গে ফার্স্ট ক্লাস কেরিয়ারে দুরন্ত এক-একটা ইনিংস ছিল তাঁর।

নিজের স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে লুধিয়ানায় থাকতেন প্রাক্তন ক্রিকেটার যশপাল শর্মা। সেই প্রাক্তন ক্রিকেটারের ঘটলো জীবনাবসান। ১৯৮৩ সালে বিশ্বকাপ দলের সদস্যে ছিলেন তিনি। পঞ্জাবের ক্রিকেটার ছিলেন অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান। ১৯৫৪ সালের আগস্টে মাসে জন্মগ্রহণ করেছিলেন এই প্রতিভাশালী ক্রিকেটার। আর নিজের শেষ নিশ্বাস ত্যাগ করে চলে গেলেন ২০২১ সালের জুলাই মাসে। আর মাত্র এক মাস হলেই ৬৭ বছরে পা দিতেন প্রাক্তন এই ক্রিকেটার।

২০২১ সালের ১৩ জুলাই জীবনাবসান ঘটলো পঞ্জাবের এই প্রাক্তন ব্যাটসম্যান ও বিশ্ব সেরা দলের ক্রিকেটারের। গাভাস্কার, কপিলদের পরিবারের থেকে এবার বিদায় নিলেন যশপাল। এক সময় বিশ্বের তাবর ক্রিকেট দেশগুলির বিরুদ্ধে দারুণ ক্রিকেট খেলেছিলেন যশপাল। শুধু তাই নয় সিলেক্টার হিসাবেও নিজের ভূমিকা পালন করেছিলেন তিনি। হৃদ রোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন যশপাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here