দেশের সময় ওয়েবডেস্কঃ গত রবিবার রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ছিল ৯২৪ জন। দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে উত্তর ২৪ পরগণা। তারপরই রয়েছে পূর্ব মেদিনাপুর। সেখানে সংক্রমণ কমছে না। আর তাই পরিস্থিতি মোকাবিলায় কঠোর পদক্ষেপ নিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। তারাপীঠ–শান্তিনিকেতনের পর এবার দিঘা যেতেও লাগবে কোভিড টেস্টের রিপোর্ট। নাহলে সঙ্গে নিয়ে যেতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট।  এক কথায় হয় ভ্যাকসিন, নয় করোনা পরীক্ষা। ঘুরতে যেতে গেলে দুটোর অন্তত একটা চাই।

দিঘা, মন্দারমণি-সহ একাধিক পর্যটন কেন্দ্রে ভরা পূর্ব মেদিনীপুর জেলা। করোনা পর্বে আর বেশিদিন পর্যটকদের আটকে রাখা যাবে না। তাই এবার থেকে সেসব জায়গায় ঘুরতে গেলে লাগবে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার প্রমাণপত্র। তা যদি না থাকে, তবে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখিয়ে তবেই মিলবে বসবাসের অনুমতি। সোমবার এমন নির্দেশিকা জারি করেছে পূর্ব মেদিনীপুর জেলার মহকুমা প্রশাসন। আজ থেকেই এই নির্দেশিকা কার্যকরী হচ্ছে।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ এবং মহাকুমা প্রশাসন, পুলিশ প্রশাসন সকলে মিলে এই অভিযান শুরু করেছে। সূত্রের খবর, একটি নির্দেশিকার মাধ্যমে সমস্ত হোটেল কর্তৃপক্ষকে এই বিধিনিষেধের কথা জানিয়ে দেওয়া হয়েছে। নির্দেশিকা অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

কোভিড আবহে দীর্ঘ দিন ঘুরে বেড়ানো বন্ধ ছিল। পর্যটন শিল্পেও ভাটা পড়েছে। তার উপর দিঘা মন্দারমণি শঙ্করপুরের মতো এলাকায় সম্প্রতি ইয়াসের কারণে ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়েছে। রাজ্যে ভাইরাসের প্রকোপ কিছুটা কমে আসার পর এখন অনেক ক্ষেত্রেই ধীরে ধীরে বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। তাই পূর্ব মেদিনীপুরে যে বেশিদিন পর্যটন বন্ধ রাখা যাবে না, তা বুঝেছে প্রশাসন। বিধিনিষেধ উঠতে শুরু করায় প্রচুর লোকজন ঘুরতেও যাচ্ছেন। এমনকি ভিন রাজ্য থেকেও রাজ্যে পর্যটকরা আসতে শুরু করেছেন। মাস্ক, স্যানিটাইজারের বাধ্যবাধকতা অনেকেই মানছেন না বলে অভিযোগ।

হোটেলের ভিতর কড়াভাবে মানতে হবে কোভিড বিধি। সেখানে বিধিনিষেধ পালন যেমন পর্যটকদের দায়িত্ব, একইভাবে পর্যটকরা হোটেল কর্তৃপক্ষের দায়িত্ব। তাই কোনও কারণে হোটেলের ভিতর কোভিড বিধি লঙ্ঘন হলে তার দায় নিতে হবে কর্তৃপক্ষকে। সেইসঙ্গে হোটেলের বিভিন্ন জায়গায় কোভিড সচেতনতামূলক পোস্টার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, আইন অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এটা ঘটনা রাজ্যে বিধিনিষেধ কিছুটা শিথিল হতেই বিভিন্ন প্রান্ত থেকে বীরভূমের শান্তিনিকেতন এবং তারাপীঠে ভিড় জমাতে শুরু করেছিলেন মানুষজন। শুধু রাজ্য নয়, ভিনরাজ্যের পর্যটকরাও আসছিলেন। মূলত ঝাড়খণ্ড। তাতেই আতঙ্কে বেড়েছিল জেলায়। আর সেই কারণেই পর্যটকদের জন্য কোভিড টেস্টের  রিপোর্ট বাধ্যতামূলক করেছিল বীরভূম প্রশাসন। এবার দিঘা, মন্দারমণি যেতে গেলেও কোভিড টেস্ট রিপোর্ট বাধ্যতামূলক করা হল। কিংবা সঙ্গে থাকবে হবে টিকাকরণের শংসাপত্র। 

সংক্রমণ যাতে ফের বাড়তে না শুরু করে, তাই এমন কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। সংশ্লিষ্ট মহকুমা প্রশাসক আদিত্য মোহন হিরানি জানিয়েছেন, ভ্যাকসিনের ডবল ডোজের প্রমাণ বা করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে তবেই ঘুরতে আসা যাবে পূর্ব মেদিনীপুরে। মাস্ক পরা আর স্যানিটাইজার ব্যবহারও বাধ্যতামূলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here