দেশের সময় ওয়েবডেস্কঃ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় দক্ষিণবঙ্গে বাড়ছে আর্দ্রতা জনিত অস্বস্তি। আর তারই জেরে গরমে কার্যত নাজেহাল শহরবাসী। কয়েকদিন আগে কলকাতায় ভারী বৃষ্টিপাত হলেও, তারপরে আর কার্যত তেমন ভাবে দেখা মেলেনি বৃষ্টির।

অন্যদিকে বাড়ছে গরমও। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে শনিবার বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। উত্তরবঙ্গের এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। 

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে।

আগামী ১৪ তারিখ পর্যন্ত টানা বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। এই মুহূর্তে আবহাওয়ার বড় রকমের কোনও পরিবর্তন হচ্ছে না। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা এই মুহুর্তে নেই। তবে রয়েছে বাজ পড়ার সতর্কবার্তা। ঝোড়ো হাওয়ার সঙ্গে বাজ পড়তে পারে উত্তরবঙ্গের একাধিক জেলায়। আগামী ২ দিন উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে বাজ পড়ার সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

তবে তীব্র গরমে কার্যত বিপাকে পড়েছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। মাত্র কয়েকদিন আগেই রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। কিন্তু তার পরের দিন থেকেই ফের গরমে কার্যত নাজেহাল সকলে। বৃষ্টির দেখা পাওয়া যায়নি সে ভাবে। বৃষ্টি হলে নামতে পারে তাপমাত্রা। ফলে তীব্র গরম থেকে মুক্তি পেতে পারেন শহরবাসী।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শনিবার ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বইতে পারে। ফলে হলুদ  সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামী ৫ দিন আবহাওয়ার কোনও পরিবর্তন হবে না। ফলে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হলে নামতে পারে তাপমাত্রা আর তখনই এই ভ্যাপসা গরম থেকে রেহাই পেতে পারেন শহরবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here