দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড পরিস্থিতিতে স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার মেয়াদ আরও বাড়াল রাজ্য সরকার। নবান্নের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অন্যান্য ট্রেনিং ইনস্টিটিউটের পাশাপাশি অঙ্গনওয়াড়ি সেন্টারও বন্ধ থাকবে এই সময়ে।


মুখ্য সচিবের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যে সমস্ত সুইমিংপুলও বন্ধ থাকবে। তবে পেশাদার সাঁতারুদের ট্রেনিং চলতে পারে। সাধারণ শিশু-কিশোরদের জন্য আপাতত বন্ধ থাকবে সুইমিংপুল।


আনলকের পঞ্চম পর্বে সিনেমা হল, থিয়েটার, যাত্রায় বিধি মেনে চালু করার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। মোট আসন সংখ্যার ৫০ শতাংশ দর্শক নিয়ে রাজ্যেও সেভাবেই চলবে মনোরঞ্জনের এই ক্ষেত্রগুলি।

অন্যান্য সামাজিক অনুষ্ঠান, খেলাধূলা এই সমস্ত অনুষ্ঠানের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন অনুমতি দিলে তবেই তা করা যাবে বলে জানিয়েছে রাজ্য সরকার।


মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে কোভিডের সতর্কতায় বন্ধ হয় স্কুল-কলেজ। নিউ নর্মালে অনেক কিছু খুললেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। আনলক পাঁচে কেন্দ্রীয় সরকার বিধি মেনে স্কুল কলেজ চালুর অনুমতি দিয়েছে।


কিন্তু পশ্চিমবঙ্গ সরকারি গোড়া থেকেই এ ব্যাপারে স্পর্শকাতর। রাজ্যে উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা নেওয়া যায়নি। জয়েন্ট নিয়েও তীব্র বিরোধিতা করেছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। সেই ধারাবাহিকতাতেই রাজ্যে আরও একমাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন,ডিসেম্বরেই খুলে যেতে পারে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান।কবে থেকে স্কুল, কলেজ খুলবে, তা যদিও স্পষ্ট করে জানাননি তিনি। তবে অতিমারি পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার দিকটি বিবেচনা করে দেখা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। এ দিন শিক্ষামন্ত্রী বলেন, ‘‘শুধু খুললেই হবে না, স্কুল চালাতে হবে। পড়ুয়াদের ভাগ করে স্কুলে আনা যায় কি না, তা নিয়ে আলোচনা চলছে।’’ তবে এ ব্যাপারে মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যাইই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here