দেশের সময় ওয়েবডেস্কঃ কাশীর বিশ্বনাথ মন্দিরের কাজের জন্য জমি দিল বেনারসের জ্ঞানবাপি মসজিদ কর্তৃপক্ষ। নিকটবর্তী অন্য এক টুকরো জমির বদলে এই জমি মন্দির কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছে জ্ঞানবাপি মসজিদ।

মসজিদ চত্বর থেকে মাত্র ১৫ মিটার দূরে এই জমি। মন্দিরের অধীনস্ত যে জমি খণ্ডের সঙ্গে এই জমি দেওয়া নেওয়া করা হয়েছে দুটির আর্থিক মূল্যই সমান। যদিও মসজিদ কর্তৃপক্ষ যে জমি দিয়েছে তা আকারে খানিক বড়। ১ হাজার ৭০০ স্কোয়ার ফিট জমি দিয়েছে জ্ঞানবাপি মসজিদ। আর মন্দিরের তরফে দেয় জমির পরিমাণ ১ হাজার স্কোয়ার ফিট।

প্রসঙ্গত, সংশ্লিষ্ট জমিটি অতীতে বাবরি মসজিদ ধ্বংসের সময় পুলিশ কন্ট্রোল রুম বানানোর জন্য মন্দির ট্রাস্টকে লিজ দেওয়া হয়েছিল। এই জমিখণ্ডটি চেয়ে কয়েক বছর আগেই জ্ঞানবাপি মসজিদ কর্তৃপক্ষের কাছে দরখাস্ত করেছিল কাশি বিশ্বনাথ মন্দির কর্তৃপক্ষ। এতদিনে তা দেওয়া হল। কাশির মন্দিরের টেম্পল করিডর প্রজেক্টের কাজে লাগবে এই জমি।

এ ব্যাপারে কাশির বিশ্বনাথ মন্দিরের প্রধান আধিকারিক সুনীল বর্মা বলেছেন, ওই জমিটি মসজিদের কাজে লাগত না। ওটা কিনে নেওয়া যাবে না। তাই আমরা ওটাকে অদলবদল করে নিলাম। এটা মূল্যের ভিত্তিতে করা হয়েছে। পরিমাণের ভিত্তিতে নয়।

জ্ঞানবাপি মসজিদের কেয়ারটেকার এস এম ইয়াসিন জানিয়েছেন, যে জমি মন্দিরের কাজের জন্য ছেড়ে দেওয়া হয়েছে তা মসজিদের মূল অংশ থেকে বিচ্ছিন্ন ছিল। জ্ঞানবাপি মসজিদের অধীনে তিন টুকরো জমি ছিল। এক খণ্ডে মূল মসজিদ, অন্য খণ্ডে দুই উপাসনালয়ের মাঝে যাতায়াতের জায়গা এবং তৃতীয় খণ্ডটিই বাবরি মসজিদ ধ্বংসের এক বছর পরে নিরাপত্তাজনিত কারণে চুক্তির ভিত্তিতে দেওয়া হয়েছিল। তাতে পুলিশ কন্ট্রোল রুম বসানো হয়েছিল। বছর দুই আগে মন্দির কর্তৃপক্ষ জমিটি চায়। ৮ জুলাই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here