দেশের সময় ওয়েবডেস্কঃ ইতিহাসে মীরাবাই চানু৷ ২১ বছর পর ফের এক ভারতীয় মহিলা ভারোত্তলক অলিম্পিকের মঞ্চে পদক জয় করলেন। নাম মীরাবাই চানু। ৪৯ কেজি বিভাগে তিনি রুপো জয় করলেন। এই পদক প্রাপ্তির পর গোটা দেশজুড়ে শুভেচ্ছার বন্যা বইতে শুরু করেছে। টোকিও অলিম্পিক গেমসের দ্বিতীয় দিনেই তিনি ভারতকে রুপো এনে দিয়ে নজির গড়লেন এই তারকা। স্ন্যাচে ৮৭ কেজি আর ক্লিন অ্যান্ড জার্কে ১১৫ কেজি, মিলিয়ে মোট ২০২ কেজি।

ভারত্তোলক চানুর হাত ধরে টোকিও প্রথম পদক জয়। ২৬ বছর বয়সি চানু তাঁর ৪৯ কিলো বিভাগে অন্যতম ফেভারিট হিসেবেই শুরু করেছিলেন। ভারতের পদক জয়ের আশা পূর্ণ করলেন তিনি।ইতিহাসে গড়লেন চানু। করোনা অতিমারির কারণে একটা সময় ধাক্কা খেয়েছিল চানুর প্র্যাকটিস, কিন্তু তিনি নিজে যেন সবকিছু ছাপিয়ে গেলেন।এর আগে ২০০০ সালে সিডনি অলিম্পিকে প্রথম ভারত্তোলক হিসেবে কর্ণম মালেশ্বরী ব্রোঞ্জ পদক জিতেছিলেন। মালেশ্বরীও এই মুহূর্তে টোকিওতে রয়েছেন।


প্রাক্তন ভারতীয় বিশ্বচ্যাম্পিয়ন ভারোত্তোলক মীরাবাই এর আগে এশিয়ান চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্সও করেছিলেন। পাশাপাশি ব্রোঞ্জ পদক নিয়ে ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে ৪৯ কিলোগ্রাম ক্যাটিগরিতে বিশ্বরেকর্ডও গড়েন।
এর ফলে তিনি টোকিও অলিম্পিকের জন্যও যোগ্যতা অর্জন করেছিলেন।

১১৯ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েন ২৬ বছর বয়সী এই ভারোত্তোলক। আগের বিশ্বরেকর্ডটি ছিল চিনের জিয়াং হুইহোয়ারের নামে। ১১৮ কেজি ওজন তুলেছিলেন তিনি।উল্লেখ্য যে, চানু এক বছরেরও বেশি সময় পর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মোট ২০৫ কেজি (১১৯ + ৮৬) তুলে ব্যক্তিগত সেরা পারফরম্যান্স করে ব্রোঞ্জ পদক জিতেছেন।


এর আগে গতবছর ফেব্রুয়ারিতে কলকাতায় জাতীয় চ্যাম্পিয়নশিপে ২০৩ কেজি (৯৬ + ১১৭) তুলে রেকর্ড গড়েছিলেন ইম্ফলের এই খেলোয়াড়।ভারতীয় ভারোত্তোলন দলের কোচ বিজয় শর্মা বলেন, “এটি বড় একটা মুহূর্ত। কোনও ভারতীয় এর আগে আর কোনও বিশ্বরেকর্ড করেননি।” যদিও সবকিছুকে ছাপিয়ে গেল অলিম্পিকের পদক।

চানুর এই ঐতিহাসিক সাফল্যের পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, এর চেয়ে ভাল শুরু হতেই পারে না। মীরাবাই চানুর সাফল্য ভারতবাসীকে প্রেরণা জোগাবে। ওঁকে অভিনন্দন জানাই। তিনিই প্রথম কোনও ভারত্তোলক যিনি ভারতীয় হিসেবে রুপো পেলেন, এর আগে এই সাফল্য পেয়েছিলেন কর্ণম মালেশ্বরী, তিনি সিডনিতে ২০০০ সালে ব্রোঞ্জ জিতেছিলেন। মোদীও টুইটের নিচে হ্যাশট্যাগ চিয়ারফরইন্ডিয়া লিখেছেন।

টুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘মীরাবাই চানুর জন্য আন্তরিক শুভেচ্ছা রইল। ৪৯ কেজি ভারোত্তলন বিভাগে রুপো জয় করেছে।’ সঙ্গে তিনি আরও যোগ করেছেন, ‘তুমি আমাদের সবাইকে অত্যন্ত গর্বিত করেছ। তোমার এই সাফল্য আমাদের প্রত্যেকের কাছেই অনুপ্রেরণা হয়ে থাকবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here