দেশের সময় ওয়েবডেস্কঃ কাবুল বিমানবন্দরে তালিবানের হাতে বন্দি ১৫০ মানুষ। তাঁদের মধ্যে অধিকাংশই ভারতীয়। শনিবার স্থানীয় সংবাদমাধ্যমের খবর পেতেই চাঞ্চল্য ছড়িয়েছে ভারতে।

কাবুল বিমানবন্দর যাওয়ার পথে ১৫০ জনকে অপহরণের অভিযোগ তালিবানের বিরুদ্ধে। অপহৃতদের মধ্যে বহু ভারতীয় রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর। জানা গিয়েছে, কাবুল বিমানবন্দর যাওয়ার পথেই ওই ব্যক্তিদের অপহরণ করে তালিবান। এর মধ্যে রয়েছেন আফগানি শিখ, হিন্দু সম্প্রদায়ের বহু মানুষ। যদিও অভিযোগ অস্বীকার করেছে তালিবান। তাঁদের এক মুখপাত্র আহমদ্দুলা ওয়াসেক বলেন আফগান সংবাদমাধ্যমের এই খবর সত্যি নয়। তাঁর দাবি টুইটারে প্রকাশ করেছে সংবাদসংস্থা এএনআই।

কাবুলের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, হামিদ কারজাই বিমান বন্দরে ঢোকার চেষ্টা করছিলেন বহু মানুষ। ওয়ার্ল্ড পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসি়ডেন্টের দাবি, ৭২ জন আফগান শিখ এবং হিন্দু সারা রাত বিমান বন্দরের বাইরে অপেক্ষা করছিলেন। ভারতীয় বায়ু সেনার বিমানে তাঁদের ভারতে ফেরার কথা ছিল। কিন্তু তাঁদের পথ আটকায় তালিবান। পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসিডেন্টের আরও দাবি, আফগানদের দেশ ছাড়া চলবে না, এই দাবি তুলে তালিবান তাঁদের আটকে দেয়। তারপরই ঘটে অপহরণের ঘটনা।

জানা যাচ্ছে, অপহৃতদের মধ্যে রয়েছেন আফগানিস্তানের ২ সংখ্যালঘু এমপিও। যদিও অপহরণের অভিযোগ উড়িয়ে দিয়েছে তালিবান। তালিবানের তরফ থেকে দাবি করা হয়েছে, কারওকে অপহরণ করা হয়নি। বিমানবন্দরের অন্য পথ দিয়ে তাঁদের বিমানবন্দরের অন্য অংশে ঢুকিয়ে দেওয়া হয়েছে।

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের এই খবর এখনও নিশ্চিত করেনি ভারতের বিদেশমন্ত্রক। তবে খোঁজ নেওয়া হচ্ছে। এখনও বিদেশমন্ত্রকের তরফে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

এর আগে এদিন সকালেই ভারতের বিমানে আফগানিস্তান ছেড়েছেন ৮৫ জন দেশীয় নাগরিক। তাঁদের নির্বিঘ্নে তাজিকিস্তানে নিয়ে যাওয়া হয়েছে। এর কয়েক ঘণ্টা পরেই বিমানবন্দরে তালিবানের এই দাপট দেখানো শুরু হল। গেটের সামনে আটকে রাখা হল ভারতীয়সহ প্রায় ১৫০ যাত্রীকে।

তাজিকিস্তানে ভারতের সি-১৩০জে বিমান পৌঁছনোর সময় কাবুল বিমানবন্দরে আরও একটি ভারতীয় বিমান দাঁড়িয়ে ছিল। আরও দেশীয় নাগরিককে তালিবানের কবল থেকে মুক্ত করার জন্য অপেক্ষা করছিল সেই বিমান। কিন্তু তাতে ওঠার আগেই তালিবান আটকে দিল ভারতীয়দের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here