দেশের সময় ওয়েবডেস্কঃ করোনাভাইরাসের প্রভাবে শুধুমাত্র আমেরিকায় ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা হোয়াইট হাউসের। আগামী দু’সপ্তাহ আমেরিকানদের কাছে সবথেকে যন্ত্রণার দু’সপ্তাহ হতে পারে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসে একটি সাংবাদিক সম্মেলনে একথা বলেন ট্রাম্প। তিনি বলেন, “আগামী দু’সপ্তাহ খুবই, খুবই যন্ত্রণাদায়ক হতে চলেছে। আমি সব আমেরিকানদের বলছি, এই কঠিন সময়ের জন্য তৈরি থাকুন।” করোনাভাইরাসকে প্লেগ বলে উল্লেখ করেন ট্রাম্প।


আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা ছাড়া এই ভাইরাসকে রোখার আর কোনও উপায় নেই। করোনার প্রভাব অনেক বেড়ে গেলেও সামাজিক দূরত্বের মাধ্যমেই তা কমানো সম্ভব হয়। ইতিমধ্যেই আমেরিকার তিন চতুর্থাংশ লকডাউন হয়ে গিয়েছে৷

হোয়াইট হাউসের এক আধিকারিক ডেবোরাহ বার্ক্স জানিয়েছেন, “এখানে কোনও ম্যাজিক বা কোনও ওষুধ নেই। কেবলমাত্র আমাদের প্রত্যেকের ব্যবহারই বলে দেবে আগামী ৩০ দিনে এই ভাইরাসের গতিপথ কোনদিকে যাবে। এখন যা অবস্থা তাতে আমেরিকায় ১ লক্ষ থেকে ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। কিন্তু আমরা যদি এখনও সতর্ক হই, এই সংখ্যাটা অনেকটা কমিয়ে আনতে পারব।”


হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, প্রশাসনের পক্ষে যা কিছু সম্ভব সব করা হচ্ছে। কিন্তু জনগণকে সতর্ক হতে হবে। নইলে প্রশাসনের একার পক্ষে কিছু করা সম্ভব নয়। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ৮৬৫ জনের মৃত্যু হয়েছে যা একদিনে সর্বোচ্চ। এই সংখ্যাটাই বলে দিচ্ছে এখনও পুরোপুরি সতর্ক হননি আমেরিকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here