দেশের সময় ওয়েবডেস্কঃ দীর্ঘ টালবাহানার পর অবশেষে পুরভোট হচ্ছে কলকাতায়। রবিবার বিকেল চারটে নাগাদ ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে ভোট দেন দিদি ৷ সেখানে সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। হিংসার অভিযোগ নিয়ে প্রশ্ন করলে বলেন, উৎসবের মতো ভোট হচ্ছে। গণতন্ত্রে ভোট হচ্ছে গণ উৎসব। সেই উৎসবে মানুষ স্বতঃস্ফূর্তভাবে সামিল হচ্ছেন।

ছবি সংগৃহীত

আমরা এটাই চেয়েছিলাম। ভাল ভাবেই ভোট হচ্ছে। লড়াই না দিতে পেরে সন্ত্রাসের অভিযোগ তুলে নাটক করছে বিরোধীরা। সিপিএম, বিজেপি, কংগ্রেস-সহ বিরোধীদের ভোট লুঠের অভিযোগ উড়িয়ে স্পষ্ট করে জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

১৪৪টি ওয়ার্ডে ভোট হচ্ছে, সেখানে যারা লড়াই করতে পারেনি তারা কেউ কেউ ড্রামা করছে, তাদের করতে দিন।”

ঘণ্টা দুয়েক আগেই, দুপুর দুটোর সময়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “বিরোধীরা যদি সন্ত্রাসের ফুটেজ দিতে পারে তাহলে অভিযুক্তের বিরুদ্ধে দল এবং প্রশাসন চব্বিশ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেবে।”

এদিন দুপুর তিনটে পর্যন্ত ৫২ শতাংশের বেশি ভোট পড়েছে সমগ্র কলকাতায়। এ নিয়ে মমতা বলেন, “এখনও পর্যন্ত ভাল টার্নওভার হয়েছে।” তাঁর কথায় পুরভোট হিসেবে এই হার যথেষ্ট ভাল। ভোট প্রচারেই কম ভোট পড়া নিয়ে দিদি উষ্মা প্রকাশ করেছিলেন। বলেছিলেন, সবাই ভোট দিন। ভোট না দিলে এনআরসি, এনপিআরের নামে বিজেপি নাম কেটে দিতে পারে বলেও জানিয়েছিলেন মমতা। বিকেল পাঁচটা পর্যন্ত ভোটদানের সময়। আশা করা হচ্ছে ওই শতাংশের হিসেব আরও কিছুটা বাড়বে।

রবিবার কলকাতার ১৪৪টি আসনে পুরভোট হচ্ছে। দুপুর ৩টে পর্যন্ত সবমিলিয়ে ৫২ শতাংশ ভোট পড়েছে। কিন্তু একাধিক জায়গা থেকে হিংসার খবর উঠে এসেছে। খিদিরপুর সিপিএম প্রার্থী ফৈয়াজ আহমেদ খান বুথে গিয়ে আক্রান্ত হয়েছেন। সরাসরি তৃণমূলের দিকে আঙুল তুলেছেন তিনি। তাঁর অভিযোগ, খিদিরপুরে সুবিধা করতে পারবে না জেনেই বহিরাগত দুষ্কৃতীদের ঢুকিয়ে দিয়েছে তৃণমূল। বিরোধীদের উপর হামলা চালানো হচ্ছে। পুলিশ দর্শকের ভূমিকা পালন করছে বলেও অভিযোগ করেন ফৈয়াজ।

অন্য দিকে, বিজেপি-র তরফেও তৃণমূলের বিরুদ্ধে হিংসার অভিযোগ তোলা হচ্ছে। জয়প্রকাশের সঙ্গে বিধাননগরে পুলিশের বচসা এবং ধস্তাধস্তি বেঁধেছে। বিধাননগরে শুভেন্দু অধিকারীর বাড়ির সামনে মোতায়েন হয়েছে পুলিশ। বিজেপি বিধায়কদের সেখান থেকে বেরোতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

তবে বিরোধীদের অভিযোগকে নাটক বলে উড়িয়ে দেওয়া নিয়ে সিপিএম নেতা রবীন দেব বলেন, “তৃণমূলের দাপটের সামনে নির্লজ্জ আত্মসমর্পণ করেছে পুলিশ এবং কমিশন। ভোটের আগে যে সব কথা তৃণমূল বলেছিল, তা আসলে আইওয়াশ ছিল।”

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের লাজলজ্জা বলতে আর কিচ্ছু নেই। উত্তর কোরিয়ার কিম জঙ উনের মধ্যে তবু গণতন্ত্রের ১-২ শতাংশ রয়েছে। এখানে সেটাও নেই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here