দেশেরসময় ওয়েবডেস্কঃ একেই বোধ হয় বলা যায় কালো সোমবার। এক দিনে ৪৪০০০ কোটি টাকা ক্ষতি হল মুকেশ আম্বানির। তাঁর প্রধান সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড বা আর আই এলের শেয়ার এক দিনে পড়ে গেল প্রায় ১৪ শতাংশ। গত এগারো বছরে এক দিনে এত বড় পতন কখনো হয়নি। শেয়ারের দামের এই বিপুল পতনের জন্যই এক দিনে ক্ষতি হলো এই ৪৪০০০ কোটি টাকার।
কিন্তু কেন হল এই আকস্মিক পতন? এর মূল কারণ, বিশ্ব জুড়ে অপরিশোধিত তেলের দাম সাংঘাতিক ভাবে পড়ে যাওয়া। তেলের বৃহত্তম জোগানদাতা সৌদি আরব দাম কমিয়ে দেওয়ায় তেলের দাম পড়ে গেছে প্রায় ৩০ শতাংশ। এর জেরেই সোমবার সারা দিন ধরে আর আই এলের শেয়ার বেচে দেওয়ার হিড়িক পড়ে যায়।
বাজার বিশেষজ্ঞদের মতে, তেলের দাম এইভাবে পড়তে থাকায় এই সংস্থার লাভের অঙ্কও কমে যেতে পারে। কারণ কমতে পারে গ্রস রিফাইনিং মার্জিন অর্থাৎ তেল শোধনের থেকে যে লাভ, সেই পরিমাণও। অশোধিত তেল শোধন করে জ্বালানির উপযুক্ত করার লাভ। এখানে উল্লেখ করা যেতে পারে, এই ডিসেম্বরেও এক ব্যারেল অশোধিত তেলকে শোধিত করতে আর আই এলের জি আর এম ছিল ৯.২ ডলার বা ভারতীয় মুদ্রায় ৬৫০ টাকার আশেপাশে।
তেলের দাম কমার অভিঘাতে আর আই এলের বাজার-মূলধন শুধু সোমবারই ১ লক্ষ কোটি টাকা কমে গেছে। অথচ নভেম্বরে এটা ছুঁয়েছিল ১০ লক্ষ কোটি টাকার অঙ্ক। নভেম্বর থেকে সেটা ৩ লক্ষ কোটি টাকা কমে এখন ৭ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে। ক্ষতি একা মুকেশের কোম্পানির হচ্ছে না। রাষ্ট্রায়ত্ত তেল রফতানিকারী সংস্থা ও এন জি সি-র শেয়ারও সোমবার প্রায় ১৪ শতাংশ পড়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here