তমসী চ্যাটার্জী, বনগাঁ: ১৯শে ডিসেম্বর ২০২১ রবিবার উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ পুরসভার চন্দ্রিকা হলে অনুষ্ঠিত হলো গদ্যপদ্য প্রবন্ধ উৎসব।

এই অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন কবি জলধি হালদার৷ অনুষ্ঠানের সূচনা হয় প্রদীপ প্রজ্জ্বলন এবং কবি ধৃতি রুপা দাসের পাঠ করা কবি বিনয় মজুমদারের একটি কবিতা পাঠের মাধ্যমে। এদিনের অনুষ্ঠানে কবি স্বপন চক্রবর্তী , কবি মলয় গোস্বামী, কবি কান্তিময় ভট্টাচার্য্য সহ প্রায় ৬০ জন কবির কবিতা পাঠ করা হয়েছে।
সম্প্রতি সপ্তর্ষি প্রকাশক গদ্যপদ্য প্রবন্ধ নামে একটি সংকলন এবং অনলাইন পত্রিকা পাঠকদের কাছে উপস্থাপন করতে চলেছে। এই পত্রিকাটির প্রকাশনায় দায়িত্ব নিয়েছে সপ্তর্ষি প্রকাশক এবং সপ্তর্ষি প্রকাশক এর উদ্যোগে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হচ্ছে কবিতা উৎসব।

গদ্যপদ্য প্রবন্ধের সম্পাদক কবি প্রাবন্ধিক অংশুমান কর মহাশয় জানালেন এই উৎসব মূলত জেলার কবিদের দিয়েই অনুষ্ঠিত হচ্ছে। উত্তর ২৪ পরগনা জেলায় অনুষ্ঠিত উৎসবটি এই কবিতা উৎসবের পঞ্চম পর্ব। এই উৎসব বিভিন্ন জেলায় প্রত্যেক মাসে অনুষ্ঠিত হবে আগামী মার্চ মাস পর্যন্ত। সর্বশেষ কবিতা উৎসব টি অনুষ্ঠিত হবে কোলকাতায় এবং সেই অনুষ্ঠান চলবে চারদিনব্যাপী। এই অনুষ্ঠানে বাংলা ভাষাসহ আরো অন্যান্য ভাষার কবিতা ও এবং বহু কবি উপস্থিত থাকবেন৷

বনর্গাঁর অনুষ্ঠান সহ ঘটে যাওয়া গত অনুষ্ঠান গুলিতে কবি, পাঠক এবং শ্রোতাগনের উপস্থিতিতে সম্পাদক অংশুমান কর বেশ সন্তুষ্টি প্রকাশ করলেন।

সপ্তর্ষি প্রকাশকের পক্ষ থেকে সৌরভ মুখোপাধ্যায় জানালেন সারা বছর ব্যাপী বারোটি কবিতা উৎসব অনুষ্ঠিত হবে এবং তাতে জেলার ৭০% কবি তাদের কবিতা নিয়ে উক্ত অনুষ্ঠানে উপস্থিত হতে পারবেন এবং তিনি আশাবাদী আগামী দিনে এই অনুষ্ঠানের ব্যপ্তি আরো বৃহৎ হবে।

গহন পত্রিকার সম্পাদক কবি সব্যসাচী মজুমদার জানালেন তারা এই অনুষ্ঠান নিয়ে যথেষ্ট আশাবাদী এবং আমন্ত্রিত সকল কবিদের কবিতা উক্ত অনুষ্ঠানে পাঠ করা হয়েছে বলে তিনি জানান। এবং সারাবাংলা ব্যাপী কবিতা উৎসবের এমন আশাবাদী সাড়া পেয়ে কবি সব্যসাচী মজুমদার জানালেন তাঁরা ভীষণভাবে আনন্দিত।

Previous articleওরা নাটক করছে , নির্বাচন শান্তিপূর্ণ, ভোট দিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়
Next articleটুডে স্টোরি বেঙ্গল আইকন আওয়ার্ড এ সম্মানিত হলেন ২৩ জন বাঙালি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here