দেশের সময় ওয়েবডেস্কঃ রাস্তার ধারে ত্রিপল আর বেত দিয়ে বানানো একটা ছোট্ট ঝুপড়ি। তার বাইরে বসে থালা বাজিয়ে চলেছেন এক বৃদ্ধা। রবিবার বিকেল ৫টায় যখন সেলিব্রেটি থেকে শুরু করে অভিজাত আবাসনের বাসিন্দারা, কিংবা বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে সবাই হাততালি দিচ্ছেন, ঘণ্টা বাজাচ্ছেন, তখনই এই দৃশ্যটাও ক্যামেরাবন্দি হয়েছিল। আর এই ভিডিও শেয়ার করেই সবাইকে করোনাভাইরাসের মোকাবিলায় ঘরে থাকার আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, এই মায়ের জন্য সবাই বাড়িতে থাকুন।

এই ভিডিওটি হায়দরাবাদের। রবিবার বিকেলে এক যুবক তা তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। সেই ভিডিও টুইট করেন মোদীও। সেখানে তিনি লেখেন, “দয়া করে আমরা সবাই এই মায়ের আবেদনকে মান্যতা দিয়ে বাড়িতে থাকি। উনি আমাদের এই বার্তাই দিচ্ছেন।”


মোদীর এই টুইটের পরে ভাইরাল ওই বৃদ্ধার ভিডিও। ইতিমধ্যেই যে যুবক এই ভিডিও তুলেছিলেন তাঁর সঙ্গে অনেকেই যোগাযোগ করে বলেছেন ওই বৃদ্ধাকে সাহায্য করতে চান। যখন সবাই আরাম করে ঘরের মধ্যে রয়েছেন, তখন ওই বৃদ্ধা রাস্তার ধারে একটা ঝুপড়িতে থাকছেন। এই সময় তাঁর পুনর্বাসনের দাবি তুলেছেন সবাই। তাঁদের বক্তব্য দেশজুড়ে সব রাজ্য সরকারের উচিত, এই মুহূর্তে যাঁদের বাড়ি-ঘর নেই তাঁদের কোনও স্কুল বা অন্য কোথাও থাকার ব্যবস্থা করে দেওয়া। তাহলে তাঁরাও অন্তত এই ভাইরাসের কবল থেকে বাঁচতে পারবেন।

করোনাভাইরাসের প্রকোপে ভারতে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১০ জনের। এই অবস্থায় দেশের ৩০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে বন্ধ রয়েছে রেল পরিষেবা। বিদেশ থেকে বিমান আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ রাত ১২টা থেকে বন্ধ হয়ে যাবে অন্তর্দেশীয় বিমান পরিষেবাও। বারবার সবাইকে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের আবেদন জানাচ্ছেন প্রধানমন্ত্রী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। লকডাউন অমান্য করে কেউ রাস্তায় বেরলে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। মোদীও সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন করেছেন, এই সময় যেন কেউ লকডাউন অমান্য না করে সে ব্যাপারে কড়া নজর রাখতে।


মঙ্গলবার রাত ৮টায় ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে করোনা মোকাবিলায় এবার প্রধানমন্ত্রী কী বার্তা দেন, সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.