দেশের সময় ওয়েবডেস্কঃ জম্মু–কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ কিছুতেই যেন মেনে নিতে পারছে না পাকিস্তান। ভারত যতই কড়া অবস্থান নিক, বা আন্তর্জাতিক মহলে সে ধিক্কৃত হোক, কাশ্মীরের উপর থেকে নিজেদের দাবি মোটেও ছাড়তে রাজি নয় পাকিস্তান।

বুধবার রাতে ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক মিসাইল গজনভির সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে যেন সেই বার্তাই দিল পাকিস্তান। মিসাইল গজনভি ২৯০ কিলোমিটার পর্যন্ত একাধিক অস্ত্রবর্ষণে সক্ষম। ভারতের অনেকটা জায়গাজুড়ে ধ্বংস করতে পারে মিসাইলটি।

বৃহস্পতিবার টুইটারে মিসাইল উৎক্ষেপণের কথা ফলাও করে জানিয়েছেন পাকিস্তানের ডিজিআইএসপিআর তথা পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ ঘফুর।

তিনি টুইটারে লিখেছেন, তাঁদের এই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের পর পাক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পাকিস্তান চেয়ারম্যান জয়েন্ট চিফস্‌ অফ স্টাফ কমিটি এবং দেশের তিন সেনা বিভাগের প্রধানরা অভিনন্দন জানিয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, গজনভি মিসাইল স্কাড মিসাইলের উন্নত সংস্করণ। এই মিসাইল থেকে ছোড়া অস্ত্র পারমাণবিক এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকযুক্ত। মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থা মিসাইল ডিফেন্স অ্যাডভোকেসি অ্যালায়েন্স বলেছে, পাকিস্তানকে ১৯৮৭ সালে চীনের পাঠানো চীনা মিসাইল এম–১১ মিসাইল নিয়ে গবেষণা চালিয়েই গজনভি তৈরি করেছে পাকিস্তান। ফলে এর ধ্বংসলীলা মারাত্মক আকার নিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

ছবি:‌ ডিজিআইএসপিআর টুইটার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here