বনগাঁ শহরে একটি এটিম কাউন্টারে দেখা যায় মাস্ক পড়া একব‍্যক্তিকে যিনি জিজ্ঞাসাবাদ করছিলেন স্থানীয় হোটেলর তথ্য।

দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা ভাইরাসের প্রভাব এবার কলকাতা ছাড়িয়ে জেলাতেও। শুক্রবার রাতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন উত্তর ২৪ পরগনার হাবড়ার বাসিন্দা এক ছাত্রী। স্কটল্যান্ডে পড়াশোনা করা এই ছাত্রীর করোনা ভাইরাস হওয়ার পরেই সতর্ক প্রশাসন।

হাবড়া বাসিন্দা এই ছাত্রী গত ১৬ মার্চ স্কটল্যান্ড থেকে ফেরেন। তারপর থেকেই অসুস্থ ছিলেন তিনি। তাঁকে প্রথমে নিয়ে যাওয়া হয় হাবড়া স্টেট জেনারেল হাসপাতালে। কিন্তু বিদেশ থেকে ফেরায় ও শরীরে করোনা ভাইরাসের নানা উপসর্গ দেখা দেওয়ায় সেখান থেকে বেলেঘাটা আইডি হাসপাতালে রেফার করা হয় তাঁকে। সেখানেই শুক্রবার রাতে তাঁর লালারসের পরীক্ষার রিপোর্ট নাইসেড থেকে এলে জানা যায়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিনি।

এই ঘটনা জানাজানি হওয়ার পরে স্বভাবতই কিছুটা চিন্তিত হাবড়ার বাসিন্দারা। যোগাযোগ করা হয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের সঙ্গে। ইতিমধ্যেই পদক্ষেপ নিতে শুরু করেছে তারা। জেলা প্রসাশন সূত্রে খবর, ওই ছাত্রীর বাড়ির লোকদের এই মুহূর্তে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। হোম আইসোলেশনে রাখা হয়েছে তাঁদের। বাড়ির লোকেদেরও পরীক্ষা করে দেখা হবে বলে খবর।
সূত্রের খবর, স্কটল্যান্ড থেকে ফেরার পরে যে চারদিন ওই ছাত্রী বাড়িতে ছিলেন, সেই সময় তাঁর সঙ্গে কেউ দেখা করতে এসেছিলেন কিনা তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে। এছাড়া এই সময়ের মধ্যে ছাত্রীর বাড়ির লোকজনের সঙ্গে এলাকাবাসীদের কারা সংস্পর্শে এসেছেন তাও খোঁজ নিয়ে দেখা হচ্ছে। কোনও রকমের ঝুঁকি নিতে নারাজ প্রশাসন ও স্বাস্থ্য দফতর। যদি কেউ এই সময়ের মধ্যে ওই ছাত্রী ও তাঁর পরিবারের সংস্পর্শে আসেন, তাহলে তাঁদেরও পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে। সব কিছু হিসেব কষে এগোচ্ছে স্বাস্থ্য দফতর।
করোনা ভাইরাস ভারতে ছড়িয়ে পড়ার পরে থেকেই বারবার কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারগুলির তরফে সোশ্যাল ডিসট্যান্সিং অর্থাৎ দূরত্ব তৈরি করার কথা বলা হচ্ছে। কোনও ব্যক্তি যদি এই ভাইরাসে আক্রান্ত হন, তাঁকে তো আইসোলেশনে রাখা হচ্ছেই, সেইসঙ্গে ওই ব্যক্তির সংস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁদেরও বলা হচ্ছে সেলফ কোয়ারেন্টাইনে থাকতে। সেই একই ঘটনা দেখা যাচ্ছে বাংলায়। ইতিমধ্যেই ১২০০-র বেশি মানুষকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সেইসঙ্গে বেলেঘাটা আইডি, এনআরএস, রাজারহাটে আইসোলেশনে রয়েছেন অনেক। হাবড়ার এই ঘটনার ক্ষেত্রেও কোনও রকমের ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন।

বনগাঁ বাটামোড় এলাকায় এই ব্যক্তিকে দেখা যায় গত দু’তিন ধরে, স্থানীয় এক বেক্তি জানান, ওই বেক্তি বাংলাদেশ যাবে বলে এসেছেন,কিন্তু ভিসার কোন সমস্যার কারণে সে দেশে ঢুকতে পারছিলেন না বলে মন্তব্য করেন৷ যদিও এই বক্তব্যের কোন তথ্য প্রমাণ নেই দেশের সময় এর কাছে,তবে ওই মুহুর্তের ছবিটি তুলেছেন- পার্থ সারথি নন্দী৷

বনগাঁর প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ “দেশের সময়” কে জানান বনগাঁ খেদা পাড়া এলাকায় এক ব্যক্তি কয়েকদিন আগেই বাহরাইন থেকে ফিরে এলাকায় গাঢাকা দিয়ে রয়েছেন ,পুলিশ প্রশাসন তাঁর খোঁজে বেড়িয়েছে,স্থানীয় সূত্রের খবর চার দিন আগে ওই বেক্তি বাহরাইন থেকে বনগাঁর বাড়িতে ফিরেছে, কিন্তু চিন্তার কারণ ওই ব্যক্তি কোন রকম স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ উঠেছিল৷

পুলিশ সূত্রের খবর খোঁজ চলছে ওই ব্যক্তি সম্পর্কে সমস্ত তথ্য নেওয়ার কাজ শুরু করার পর ,খেদা পাড়া এলাকায় পৌঁছে বাহরাইন থেকে আসা ব্যক্তির বাড়ি চিহ্নিত করে, তাঁকে পেট্রাপোল এ পাঠানো হয়েছে স্বাস্থ্য পরীক্ষার জন্য৷এবং ওই পরিবারের সকল সদস্যদের

কেও সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ প্রশাসনের তরফে৷পাশাপাশি বনগাঁ শহরে সন্দেহ জনক ব্যক্তিকেও খোঁজ করছে পুলিশ প্রশাসন, জিজ্ঞাসাবাদ চলছে বিভিন্ন আবাসিক হোটেলেও,একথা জানান বনগাঁর প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ।

পাতাটি কিছু ক্ষণ পর পর রিফ্রেশ করুন। আপডেটেড খবরটি আপনি দেখতে পাবেন।

অতি দ্রুততার সঙ্গে আপনার কাছে খবর পৌঁছে দেওয়ার সময়েও আমরা খবরের সত্যাসত্যসম্পর্কে সচেতন।

সেই জন্যই যে কোনও ‘খবর’ পাওয়ার পর, তার সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই আমরা তা প্রকাশ করি। ফেক নিউজ বা ভুয়ো খবরের রমরমার সময়ে এটা আরও বেশি জরুরি হয়ে উঠেছে।”দেশের সময়”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here