দেশের সময় ওয়েবডেস্কঃ গত কয়েকদিনের ভ্যাপসা গুমোট গরমের পর অবশেষে স্বস্তির বৃষ্টি দক্ষিণবঙ্গে। মঙ্গলবার সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা। ভোর থেকেই বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আজ বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও বীরভূম। সারাদিন ধরে দফায় দফায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে শহর কলকাতায়। বেশ কিছু জেলায় বজ্রপাতের সতর্কতা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস আজ সারাদিন ধরেই বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

দক্ষিণের পাশাপাশি আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। মূলত উত্তরের উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পঙে আজ ভারী দুর্যোগের সতর্কতা রয়েছে। এছাড়াও মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।

আজ মঙ্গলবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৫৮ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার। মঙ্গলবার ভোর থেকে বৃষ্টির প্রভাবে দক্ষিণবঙ্গে এক ধাক্কায় অনেকটাই পারদ পতন হয়েছে। কমেছে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখার একটি অংশ উত্তরবঙ্গ থেকে মণিপুর পর্যন্ত অবস্থান করছে। এই অক্ষরেখাটি উত্তরবঙ্গ থেকে অসম হয়ে মণিপুর পর্যন্ত গেছে। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। যার জেরে রাজ্যজুড়ে মঙ্গলবার ভোররাত থেকে শুরু হয়েছও বৃষ্টি। দিনভর চলবে এই বর্ষণ।

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং পূর্ব ভারতের বিহার ও ওড়িশায় আগামী দু’দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here