দেশের সময় ওয়েবডেস্কঃ অ্যাঞ্জিওগ্রাম করার পরে অ্যাঞ্জিওপ্লাস্টিও করা হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের হার্টে। যে দুটি আর্টারিতে যে ব্লকেজ ছিল, তা খতিয়ে দেখে চিকিৎসকরা জানান, স্টেন্ট বসানো জরুরি। এর পরে আজই অ্যাঞ্জিওপ্লাস্টি করে তা বসানো হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল। বিকেলে সৌরভের স্বাস্থ্যের খোঁজ নিতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দু’জনের মধ্যে কিছুক্ষণ কথাও হয়। পরে হাসপাতাল থেকে বেরনোর সময় মমতা বলেন, ‘সৌরভ ভালো আছে। ওঁর দ্রুত আরোগ্য কামনা করি’। অন্যদিকে, হাসপাতাল ছাড়ার সময় চিকিৎসক ডা: দেবী শেঠি বলেন, ‘সুষ্ঠুভাবে স্টেন্ট বসানোর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। স্থিতিশীল রয়েছেন সৌরভ।’

এদিন দুপুরেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখতে বেঙ্গালুরু থেকে কলকাতা শহরে এসে পৌঁছেছিলেন প্রবাদপ্রতিম চিকিৎসক বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠী। তিনি পৌঁছনোর পরে কলকাতার হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে প্রথমে বৈঠক করেন তিনি। তাঁদের মধ্যে ছিলেন ডক্টর সপ্তর্ষি বসু, ডক্টর সরোজ মণ্ডল ও ডক্টর আফতাব খান। সব রিপোর্ট ভাল করে খতিয়ে দেখে, ক্যাথ ল্য়াবে নিয়ে যাওয়া হয় সৌরভকে, করা হয় অ্যাঞ্জিওগ্রাম এবং জরুরি সব পরীক্ষা। মুম্বই থেকে ডক্টর অশ্বিন মেহেতাও এসে পৌঁছেছেন সৌরভকে দেখতে।

এর পরে ডক্টর দেবী শেঠীর ও ডক্টর অশ্বিন মেহেতার তত্ত্বাবধানে অ্যাঞ্জিওপ্লাস্টি করে সৌরভের হার্টে দুটি স্টেন্ট বসানো হয়েছে বলে জানা গেছে। অ্যাঞ্জিওপ্লাস্টি করেন ডক্টর আফতাব খান। ছিলেন ডক্টর সপ্তর্ষি বসু, ডক্টর সরোজ মণ্ডল, ডক্টর অজিত দেশাই সময় লেগেছে এক ঘণ্টা। অ্যাপোলো হাসপাতালের তরফে ডক্টর সরোজ মণ্ডল এমনটাই জানিয়েছেন। তিনি এ-ও জানিয়েছেন, আপাতত ভাল আছেন সৌরভ, কোনও রকম অসুবিধা হয়নি অ্যাঞ্জিওপ্লাস্টি করার পরে।

এদিন সৌরভের অস্ত্রোপচারের পরে তাঁর সঙ্গে দেখা করে বেরোনোর সময়ে মুখ্যমন্ত্রী বলেন, “সৌরভ ভাল আছে, সুস্থ আছে। ওর সঙ্গে আমার কথা হয়েছে বেডে দেওয়ার পরে। ডক্টর আফতাব খানের সঙ্গেও কথা হল, উনিও বললেন, সৌরভকে ফ্রেশ লাগছে। সৌরভের পরিবার যে হইহই না করে এত ঠান্ডা মাথায় গোটাটা সামাল দিল, সে জন্য ওদের ধন্যবাদ জানাই। ডোনার সঙ্গেও কথা হয়েছে আমার। ও খুব দ্রুত কাজে ফিরবে, আশা করছি আমি।”


গতকাল অর্থাৎ বুধবার বিকেলের দিকে সৌরভ ভর্তি হওয়ার পরে অ্যাপোলো হাসপাতালের তরফ থেকে একটি মেডিকেল বুলেটিন প্রকাশ করা হয়েছিল, তাতে বলা হয়, সৌরভের হৃদযন্ত্র স্বাভাবিক রয়েছে। তিনি যে স্বাভাবিক প্রক্রিয়ার মাধ্যমে রুটিন চেকআপ করাতে এসেছেন, সেটিও উল্লেখ করা হয়। কিন্তু বিষয়টি যে এত লঘু নয়, সেটি বোঝা যায় কিছুক্ষণের মধ্যেই। কারণ উডল্যান্ডস হাসপাতাল সূত্রে একটি মেডিকেল বুলেটিন প্রকাশ করা হয় সঙ্গে সঙ্গেই। সেখানে তারা লেখে, সৌরভের বাকি দুটি স্টেন্ট বসবে বৃহস্পতিবার ডাঃ দেবী শেঠীর সামনেই। অবশ্য এর আগের বার যে তিন চিকিৎসক সৌরভের চিকিৎসা করিয়েছিলেন, সেই তিন জন এবারও ছিলেন স্টেন্ট বসানোর সময়।


গত ৭ জানুয়ারি আলিপুরের বেসরকারি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ। হার্টে একটি স্টেন্ট বসেছিল তাঁর। গতবারও তাঁর চিকিৎসার জন্য কলকাতায় এসেছিলেন ডক্টর দেবী শেঠি। সেখান থেকে রিলিজ পাওয়ার পরে তাঁকে বলে দেওয়া হয়, দুই সপ্তাহের মধ্যে তাঁকে ফের হাসপাতালে এসে পরীক্ষা করতে হবে। এর মধ্যে তিনি থাকবেন পুরোপুরি বেড রেস্টে। কিন্তু তার পর ফের বুকে অস্বস্তি বোধ করায় কোনও রকম ঝুঁকি না নিয়ে গতকাল তড়িঘড়ি তাঁকে ভর্তি করা হয় বাইপাসের ধারে অ্যাপোলো হাসপাতালে।

এর মধ্যে জানা গেছে, অমিত শাহ শুক্রবার রাতে কলকাতায় আসছেন। তার পর শনিবার বা রবিবার কোনও এক সময়ে হাসপাতালের সুবিধামতো ও সৌরভের শরীর-স্বাস্থ্যের পরিস্থিতি বুঝে তিনি অ্যাপোলোতে যেতে আগ্রহী। তবে নবান্ন সূত্রের খবর, তার আগেই সৌরভকে দেখতে হাসপাতালে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও সৌরভকে দেখতে উডল্যান্ডসে গিয়েছিলেন মমতা।
সম্প্রতি বুকে সমস্যা নিয়ে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি হয়েছেন সৌরভের দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। তাঁরও একটি স্টেন্ট বসানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here