দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ আসার পর থেকেই ক্রমশ শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের। বেলভিউ হাসপাতালের অভিজ্ঞ এবং বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। ঘুমের সমস্যা মিটেছে। গতকাল রাতে ভালই ঘুমিয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর এখন আর জ্বর নেই সৌমিত্রবাবুর। তবে এখনও তাঁকে আইটিইউ-তেই রাখা হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর, গতকাল রাতে বাইপ্যাপ সাপোর্ট লেগেছে তাঁর। সঙ্গে রয়েছে ন্যাজাল মাস্ক। মাঝে মাঝে শরীর অক্সিজেনের মাত্রার তারতম্যের জন্য এগুলো প্রয়োজন হচ্ছে। তবে তাঁর অক্সিজেন স্যাচুরেশন লেভেল এখন স্বাভাবিক। এছাড়াও শরীরে সোডিয়াম এবং পটাশিয়ামের মাত্রা স্বাভাবিক রয়েছে। আজ শুক্রবার রোজের নরম্যাল এবং রেগুলার টেস্ট গুলো করা হবে।

চিকিৎসকরা জানিয়েছেন, পছন্দের রবীন্দ্রসঙ্গীত এবং নিজের সিনেমার পছন্দের গান শুনেছেন সৌমিত্রবাবু। অন্যদের কথা শুনছেন এবং বুঝতে পারছেন। নিজেও কথা বলা চেষ্টা করেছেন। তন্দ্রাচ্ছন্ন ভাব কেটে ভালই ঘুম হয়েছে বর্ষীয়ান অভিনেতার। নতুন করে কোনও শারীরিক জটিলতা সৃষ্টি হয়নি।

ইতিমধ্যেই কোভিড চিকিৎসার জন্য দু’বার প্লাজমা থেরাপি করা হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের। তার ফলে শারীরিক পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে তাঁর। হৃদযন্ত্র, কিডনি, যকৃৎ-সহ অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ সচল রয়েছে বর্ষীয়ান অভিনেতার। প্রসঙ্গত, গতকাল সন্ধ্যায় বেলভিউ হাসপাতালের তরফে জানানো হয় যে গত ৩৬ ঘণ্টা ধরে জ্বর আসেনি সৌমিত্রবাবুর। সেই মুহূর্তে তাঁর শরীরে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ছিল ৯৭ শতাংশ। এর পাশাপাশি চিকিৎসকরা এও বলেন যে তাঁর শরীরে সংক্রমণের মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

হাসপাতালের তরফে আরও জানানো হয়, সৌমিত্রবাবুর মস্তিষ্কে যে স্নায়ুঘটিত সমস্যা ছিল তা নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়া শরীরে ফুসফসের সংক্রমণের জন্য অক্সিজেনের তারতম্য হওয়ায় তাঁকে যে বাইপ্যাপ সাপোর্ট দেওয়া হচ্ছিল, সেটাও অনেকটাই কমানো হয়েছে। দিনে ৬ ঘণ্টার বেশি লাগছে না। রাতে ভাল ঘুম হচ্ছে অভিনেতার। অর্থাৎ সংকটমুক্ত না হলেও চিকিৎসায় সাড়া দিচ্ছেন সৌমিত্রবাবু। তাঁর অবস্থা আপাতত স্থিতিশীল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here