দেশের সময় ওয়েবডেস্কঃ শ্রাবণ মাসের শেষবেলাও বৃষ্টিবাদলায় বিরাম নেই। রবিবার সকালের আলো ভাল করে ফুটতে না ফুটতেই শুরু হয়ে গেল আকাশের তর্জন গর্জন। যেমন বাজ পড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে তেমন হচ্ছে বৃষ্টি।

রবিবার সকাল থেকেই আকাশ কালো করে বৃষ্টি নেমেছে কলকাতায়। বৃষ্টি শুরু হয়েছে জেলাগুলিতেও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের প্রভাবেই গোটা রাজ্যে লাগাতার বৃষ্টি চলবে । ভারী থেকে মাঝারি মানের বৃষ্টির পূর্বাভাস রয়েছে গোটা রাজ্যেই । রবিবার সারাদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে।

শুক্রবারই আবহাওয়া দফতরের পূর্বাভাস জানিয়েছিল আগামী দুদিন বৃষ্টি হবে। তবে রবিবার থেকে বৃষ্টির দাপট খানিক কমবে বলেই জানানো হয়েছিল। কিন্তু কোথায় কী!

সাত সকালে প্রায় ঘণ্টাখানেকের বৃষ্টিতেই জলমগ্ন শহর কলকাতার একাধিক এলাকা। শনিবারও বৃষ্টি হয়েছিল বেশ কিছু অঞ্চলে। জল জমেও গিয়েছিল রাস্তাঘাটে। সেই জল নামতে না নামতেই ফের তুমুল বৃষ্টি শুরু হয় রবিবার সকালে। যার জেরে সাধারণ মানুষের ভোগান্তি অব্যাহত।

সকাল থেকে বৃষ্টির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বজ্রপাতও হতে থাকে। যার ফলে রবিবারের সকালে শখের ঘুম ছুটে যায় ঘরে ঘরে। বেলা বাড়তে বৃষ্টির দাপট খানিক কমেছে ঠিকই, তবে বৃষ্টি পুরোপুরি থামেনি। একনাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে শহর ও শহরতলির বিস্তীর্ণ এলাকায়।

বৃষ্টিতে বিপর্যস্ত শহর কলকাতার ছবিটা গত কয়েকদিন ধরেই পরিচিত। সূত্রের খবর, রবিবার সারাদিনই বৃষ্টি হবে শহরজুড়ে। কখনও টিপটিপ, কখনও বাড়বে বর্ষার ঝাঁঝ। আপাতত এই ভেজা আবহাওয়ার হাত থেকে রেহাই মিলছে না।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া থেকে দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি ক্রমশ উত্তর দিকে সরে উত্তরবঙ্গে অবস্থান করবে আগামী সপ্তাহের শুরুতে। এর প্রভাবে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়।

সোমবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু আগামী সপ্তাহ থেকে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টিপাত। সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। রবিবার বৃষ্টি হতে পারে কলকাতার পাশাপাশি হুগলি, দুই মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রামে।

তবে উত্তরবঙ্গে সোমবার থেকে ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার প্রভৃতি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টিপাত হয়েছে ০০৭.৭ মিলিমিটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here