দেশের সময় ওয়েবডেস্কঃ সংক্রান্তির সকালে গত ক’দিনের মতো র্শীত ছিল না। তবু দিন শুরু হয়েছিল হাল্কা ঠান্ডার আমেজ নিয়ে। কিন্তু বেলা বাড়তে সেটুকু ঠান্ডাও উধাও। বরং, দিনভর ‘উষ্ণ’ সংক্রান্তি কাটল কলকাতার। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আরও এক ডিগ্রি বেড়ে ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বুধবার আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছায় ২৮ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি সময়ের স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ৫-৬ দিনের মধ্যে শীত ফেরার সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা বেড়ে ১৫-১৬ ডিগ্রির আশপাশে পৌঁছে যেতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭-২৮ ডিগ্রির আশপাশেই।

নেপথ্যে পরের পর পশ্চিমি ঝঞ্ঝা। একটি ঝঞ্ঝা যেতে না-যেতেই আরও একটি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকছে। তার প্রভাবে ইতিমধ্যেই তুষারপাত শুরু হয়েছে কাশ্মীরে। জনজীবন বিপর্যস্ত। উত্তর ভারতের বিস্তীর্ণ তল্লাটে বৃষ্টির সম্ভাবনা। সাধারণ নিয়মে, কাশ্মীরে ঝঞ্ঝা ঢুকলে অবরুদ্ধ হয়ে পড়ে উত্তুরে হাওয়া।

এখন ঠিক তাই হয়েছে। উত্তুরে হাওয়া দুর্বল হয়ে যাওয়ায় বহু দিন পর রোদের তেজ গায়ে লাগল শহরবাসীর। শেষ ১৩ ডিসেম্বর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি বা তার উপরে। পাক্কা একমাস পর সর্বোচ্চ তাপমাত্রা আঠাশ ছুঁল।

শীত কবে ফিরবে? আবহবিদরা বলছেন, এই মুহূর্তে একটি ঝঞ্ঝা রয়েছে আফগানিস্তানে। এর প্রভাবে আগামী রবিবার নাগাদ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সাধারণত ঝঞ্ঝা সরে যাওয়ার পর জাঁকিয়ে শীত ফেরে। এ বার তা হবে কি না, সেটা এখনই স্পষ্ট নয়। কারণ, ২২ জানুয়ারি নাগাদ আরও একটি ঝঞ্ঝা ঢুকতে পারে কাশ্মীরে। তাই শীত আপাতত গা ঢাকা দিয়েছে৷

শীত কবে ফিরবে? আবহবিদরা বলছেন, এই মুহূর্তে একটি ঝঞ্ঝা রয়েছে আফগানিস্তানে। এর প্রভাবে আগামী রবিবার নাগাদ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সাধারণত ঝঞ্ঝা সরে যাওয়ার পর জাঁকিয়ে শীত ফেরে। এ বার তা হবে কি না, সেটা এখনই স্পষ্ট নয়। কারণ, ২২ জানুয়ারি নাগাদ আরও একটি ঝঞ্ঝা ঢুকতে পারে কাশ্মীরে। তাই শীত আপাতত শীতঘুমেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here