দেশেরসময় ওয়েবডেস্কঃ গোটা দেশে লকডাউনের মেয়াদ আরও ২ সপ্তাহের জন্য বাড়ালেও অর্থনৈতির কাজকর্মে একটু একটু করে গতি আনতে সরকারি ও বেসরকারি অফিসে কাজ শুরু করার অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রের তরফে যে গাইডলাইন প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, যে এলাকাগুলিকে রেড জোন বলে চিহ্নিত করা হয়েছে সেখানেও বেসরকারি অফিস খোলা যাবে। কোনও বেসরকারি প্রতিষ্ঠানে যত জন কর্মী কাজ করেন, তাঁদের মধ্যে ৩৩ শতাংশকে নিয়ে অফিস চালানো যাবে। বাকিদের বাড়ি থেকে কাজ করতে হবে।

ওই একই গাইডলাইনে সরকারি অফিসে কাজ শুরু করার অনুমতিও দেওয়া হয়েছে। বলা হয়েছে, সরকারি অফিসে ডেপুটি সেক্রেটারি পদমর্যাদার অফিসার থেকে উপরতলার সমস্ত অফিসার কাজে যোগ দিতে পারবেন। বাকি কর্মচারীদের মধ্যে থেকে ৩৩ শতাংশকে নিয়ে দফতরে কাজ চালানো যেতে পারে। তবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত সরকারি অফিসের সব কর্মীরাই কাজে যোগ দিতে পারবেন। তাতে কোনও বাধা নেই।

এখন প্রশ্ন উঠতে পারে, সরকারি বা বেসরকারি অফিসে কর্মচারীরা যাবেন কী ভাবে পৌঁছবেন? কারণ, সব রকম গণ পরিবহণ ব্যবস্থা তো রেড জোনে বন্ধ থাকবে! তা হলে?

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইনে এর জবাব স্পষ্ট করে নেই। তবে মনে করা হচ্ছে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট বেসরকারি বা সরকারি প্রতিষ্ঠানকেই গাড়ির ব্যবস্থা করতে হবে। ঠিক যেভাবে এখন ব্যাঙ্ক, হাসপাতালের মতো প্রতিষ্ঠান কর্মীদের জন্য গাড়ির ব্যবস্থা করেছে, সেভাবেই করতে হবে ব্যবস্থা।

তা ছাড়া নিজের গাড়ি নিয়েও বেরোনো যাবে লকডাউনে। তবে চার চাকার গাড়ি হলে তাতে দু’জনের বেশি যাত্রা করতে পারবেন না। আর স্কুটার বা মোটর সাইকেল তথা দু’চাকার গাড়িতে পিছনের আসনে কাউকে বসানো যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here