দেশের সময়: দু’বছর আগে করোনা লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবিটা মনে পড়লে আজও শিউড়ে উঠতে হয়। পকেটে টাকা নেই, খাবার নেই। বাড়ি ফেরার যানবাহন নেই। ফলে বাধ্য হয়ে মাইলের পর মাইল হেঁটে বাড়ি ফিরেছিলেন বহু মানুষ।

সেই ভয়ঙ্কর পরিস্থিতিতে যেন ‘ত্রাতা’ হয়ে সামনে এসেছিলেন দিল্লির এক সফল মাশরুম চাষি। তাঁর খামারে বিহারের বেশ কিছু কৃষক কাজ করতেন। দেশের রাজধানীতে যখন মারাত্মকভাবে করোনা ছড়িয়ে পড়ছে, তখন নিজের গাঁটের টাকা দিয়ে ওই শ্রমিকদের বিমানে করে বাড়ি ফেরার ব্যবস্থা করে দিয়েছিলেন পাপ্পান সিং গেহলট নামে ওই মাশরুম চাষি।

তাঁর এই উদ্যোগ ঘিরে সেসময় বেশ আলোড়ন ছড়িয়েছিল। বিভিন্ন মহলের প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। বুধবার ৫৫ বছর বয়সি সেই মাশরুম চাষির ঝুলন্ত দেহ উদ্ধার হল দিল্লির একটি মন্দির থেকে। পুলিশ জানিয়েছে, দিল্লির আলিপুর এলাকায় ওই মাশরুম চাষির বাড়ির কাছেই একটি মন্দিরে সিলিং ফ্যানের সঙ্গে ফাঁস দেওয়া অবস্থায় পাপ্পানের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে।

ঘটনাস্থল থেকে পাওয়া গিয়েছে একটি সুইসালডাল নোটও। তাতে লেখা, অসুস্থতার কারণেই তিনি আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হলেন। এলাকায় যথেষ্টই পরিচিত ছিলেন তিনি। ফলে তাঁর আত্মহত্যার খবর সামনে আসতেই চাঞ্চল্য ছড়ায়। পুলিশ জানিয়েছে, দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here