দেশের সময়ওয়েবডেস্ক: দারিদ্র্যসীমার উপরে থাকা সমস্ত সচ্ছল পরিবারকে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড দেওয়া হবে এই প্রথমবার। যার মাধ্যমে সরকারি পরিচয় পত্রের পাশাপাশি গণবণ্টন বহির্ভূত গেরস্থালির জিনিসপত্র কেনার ক্ষেত্রে কিছুটা ছাড় পাওয়া যাবে। নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত এবং উচ্চ মধ্যবিত্তদের জন্য এ রেশন কার্ডের আবেদন পত্র জমা দেওয়ার সময় শুরু হচ্ছে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই।

খাদ্য দফতর সূত্রে খবর, আগামী ৫ নভেম্বর থেকে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা নেওয়া শুরু হবে। এর জন্য খাদ্য দফতরের নিয়ম মেনে ১০ নম্বর ফরম পূরণ করতে হবে। সেটি রেশন দোকান ও খাদ্য দফতরের অফিসে পাওয়া যাবে। এই ফরম সাধারণ মানুষকে বিলি করার জন্য রাজ্য জুড়ে বিশেষ শিবিরও খোলা হবে‌। জানা গিয়েছে, বিডিও অফিস, পুরসভার অফিসেও আবেদনপত্র জমা দেওয়া যাবে।

অনলাইনেও আবেদনপত্র জমা দেওয়া যাবে বলে জানিয়েছে খাদ্য দফতর। দফতরের পক্ষে জানানো হয়েছে, www. wbpds.gov.in ওয়েবসাইটে গিয়ে ১০ নম্বর ফরম ডাউনলোড করতে হবে। ফরম পূরণ করে জমা দেওয়া পর্যন্ত গোটাটাই অনলাইনে অর্থাৎ মোবাইলে বা কম্পিউটারে করা যবে। অনলাইনে আবেদনের সময়ে পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের ছবি আপলোড করতে হবে। আবেদন করার ৩০ দিনের মধ্যে ডিজিটাল রেশন কার্ডের হার্ডকপি চলে আসবে। বাতিল হয়ে যাবে পুরনো রেশন কার্ডটি।

নতুন এই স্মার্ট রেশন কার্ড দিয়ে রেশন দোকান থেকে ভর্তুকিযুক্ত চাল, গম কেনা যাবে না। তবে ভর্তুকিহীন তেল, মসলা, টুথপেস্ট, সাবান ইত্যাদি কেনা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here