দেশের সময় ওয়েবডেস্কঃ গত রবিবার থেকে টানা মুষলধারে বৃষ্টি হয়েছে মুম্বইতে। বৃষ্টির পরিমাণ ছাড়িয়েছে দুই দশকের রেকর্ড। দু’টি দুর্ঘটনায় বাণিজ্যনগরীতে মারা গিয়েছেন ১৬ জন। শহরের রাস্তায় জল জমে দেখা দিয়েছে ব্যাপক ট্রাফিক জ্যাম। শহরের নিচু এলাকাগুলি চলে গিয়েছে জলের তলায়। ট্রেন লাইনে জল জমে থাকায় বেশ কয়েকটি সুবার্বান ও দূরপাল্লার ট্রেন বাতিল করতে হয়েছে। মুম্বই বিমান বন্দরের প্রধান রানওয়েটি বন্ধ করে দেওয়া হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে বেশ কয়েকটি বিমান।

Check out @priyambada_s’s Tweet: https://twitter.com/priyambada_s/status/1145544130476617728?s=09
আবহবিদরা বলছেন, বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই। দুর্ঘটনা এড়ানোর জন্য মঙ্গলবার সরকার ছুটি ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস থেকে টুইট করে মানুষকে বলা হয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। রাজ্য সরকার জানিয়েছে, এদিন কেবল সরকারের আপৎকালীন পরিষেবা চালু থাকবে।

Check out @UMokalikar’s Tweet: https://twitter.com/UMokalikar/status/1145543992731299841?s=09

সোমবার মাঝরাতে সেন্ট্রাল রেলওয়ে থেকে টুইট করে বলা হয়েছে, আমরা প্রকৃতির রোষের শিকার হয়েছি। কুরলা থানে এলাকা দিয়ে ট্রেন চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। সুবার্বান ট্রেন সার্ভিস আপাতত বন্ধ রাখা হচ্ছে। মানুষের অসুবিধার জন্য দুঃখিত। মঙ্গলবার সকালে ওয়েস্ট ও সেন্ট্রাল রেলওয়ে থেকে টুইট করে জানানো হয়েছে, কোন কোন লাইন দিয়ে এদিন ট্রেন চালানো হচ্ছে।

সেন্ট্রাল রেল টুইট করেছে, রেলপথে জল জমে থাকার জন্য যে যাত্রীরা আটকে পড়েছিলেন, তাঁদের উদ্ধার করেছে আরপিএফ।

মঙ্গলবার ভোররাতে মালাড ইস্ট অঞ্চলে একটি দেওয়াল ধসে পড়ে ১৩ জন নিহত হন। চারজন গুরুতর আহত হয়েছেন। দু’-তিনজন ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। থানের কল্যাণ এলাকায় একটি স্কুলবাড়ির দেওয়াল ধসে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আছে তিন বছরের একটি শিশু। মালাডে দুর্ঘটনায় যাঁরা মারা গিয়েছেন, তাঁদের প্রিয়জনকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে বলে ঘোষণা করেছে সরকার।

সোমবার গভীর রাতে স্পাইসজেটের একটি বিমান জয়পুর থেকে মুম্বই বিমান বন্দরে নেমেছিল। প্রবল বৃষ্টির মধ্যে বিমানটি রানওয়ে ছাড়িয়ে বেরিয়ে যায়। তবে কেউ আহত হননি।

Check out @Central_Railway’s Tweet: https://twitter.com/Central_Railway/status/1145812188319211523?s=09

রবিবার রাত থেকে শহরে বৃষ্টি হয়েছে ৫৪০ মিলিমিটার। মুম্বইয়ের পুর কমিশনার প্রবীণ পরদেশি জানিয়েছেন, শহরে জুন মাসে বৃষ্টি হয় গড়ে ৫১৫ মিলিমিটার। জুলাইয়ের শুরুতে দু’দিনেই ৫৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বেসরকারি আবহাওয়া অফিস স্কাইমেটের পুর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া একটি নিম্নচাপ সরে যাচ্ছে পশ্চিম উপকূলের দিকে। তার ফলে ৩ জুলাই মুম্বইতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Check out @_PoojaShah’s Tweet: https://twitter.com/_PoojaShah/status/1145801876971118594?s=09
মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় ২০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা গত এক দশকে রেকর্ড। মুম্বই সহ সংলগ্ন শহরতলি সম্পূর্ণ প্লাবিত।
আগামী কয়েক দিন টানা ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এর মধ্যেই মঙ্গলবারও জোয়ারের ফলে দুর্ভোগ আরও বাড়ার আশঙ্কা রয়েছে। সেকথা জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস, মুম্বই শহর, মুম্বই শহরতলি এবং ঠাণেতে মঙ্গলবার সরকারি ছুটির দিন বলে ঘোষণা করেছেন।

Check out @ind_pol_noob’s Tweet: https://twitter.com/ind_pol_noob/status/1145812263036735489?s=09
তবে শেয়ার বাজার খোলা থাকবে বলে জানানো হয়েছে। অত্যন্ত প্রয়োজন ছাড়া শহরবাসীকে রাস্তায় না বেরতে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।
বিভিন্ন এলাকায় রেললাইন জলে ডুবে থমকে ট্রেন পরিষেবা। বিএমসি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে সিএসটি–ঠাণে মধ্য লাইন, বোরিভালি–ভাসাই রোড পশ্চিম লাইন এবং সিএসটি–বাশি রোড হারবার লাইন সম্পূর্ণ স্তব্ধ। মধ্য রেলের হারবার লাইনের এসএমটি–বান্দ্রা, বাশি–পানভেল, ঠাণে–পানভেল, খারকোপারের চতুর্থ করিডোর এবং ঠাণে–খোপোলি মূল লাইনে ট্রেনের যাত্রাপথ ছোট করা হয়েছে।
পশ্চিম রেলের তরফে জানানো হয়েছে নালাসোপারায় জল কিছুটা নামায় ভাসাই রোড–বীরারের মধ্যে ৩০ মিনিট অন্তর এবং চার্চগেট–ভাসাই রোডে স্বাভাবিকভাবে ট্রেন চললেও এসি লোকাল চলবে না।

Check out @mahiyarsharma’s Tweet: https://twitter.com/mahiyarsharma/status/1145674911643394048?s=09
রাস্তা জলমগ্ন হয়ে গিয়ে তীব্র যানজটে স্তব্ধ প্রায় সারা মুম্বই। এদিকে ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় মু্ম্বই থেকে পুনে পর্যন্ত অতিরিক্ত বাস চালাতে আবেদন করা হয়েছে রাজ্য সরকার এবং বিভিন্ন সংগঠনকে বলে জানিয়েছে রেল। ঠাণে স্টেশনে আটকে থাকা যাত্রীদের হাল্কা খাবার বিলি করেন আরপিএফ–এর সদস্যরা। মিঠি নদী উপছে কুরলার ক্রান্তিনগর প্লাবিত হয়ে গিয়েছে।

Check out @KetansinhS’s Tweet: https://twitter.com/KetansinhS/status/1145778518858448896?s=09
বিএমসি–র আবেদনে সেখানে আটক ১০০০ দুর্গত মানুষকে উদ্ধার করেন নৌসেনা, দমকল, এনডিআরএফ এবং স্থানীয় স্বেচ্ছাসেবকরা।
এদিকে সোমবার রাতে বৃষ্টিতে রানওয়ে পিচ্ছিল হয়ে মুম্বই বিমানবন্দরে স্পাইসজেটের এসজি ৬২৩৭ বিমান অবতরণের সময় ছিটকে নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে যায়।

Check out @hargunspeaks’s Tweet: https://twitter.com/hargunspeaks/status/1145784514062381056?s=09

তবে যাত্রী এবং কর্মীরা সবাই নিরাপদে আছেন। ওই ঘটনার পর মুম্বই বিমানবন্দরের মূল রানওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। ৫২টি উড়ান বাতিল এবং ৫৪টি উড়ান অন্য বিমানবন্দরে ঘোরানো হয়েছে। ছবি – সংগৃহীত৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here