দেশের সময় ওয়েবডেস্ক:করোনাভাইরাসের সংক্রমণ দেশের পরিযায়ী শ্রমিক, প্রান্তিক মানুষ ও গরিবদের যে বিপদে ঠেলে দিয়েছে, সেই পরিস্থিতিতে তাঁদের সাহায্য করতে কমবেশি ৬৫ হাজার কোটি টাকা লাগতে পারে বলে জানালেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা অর্থনীতিবিদ রঘুরাম রাজন। সম্প্রতি তাঁর সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনা করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই আলোচনাতেই রাহুলের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক রঘুরাম গোবিন্দরাজন।

 করোনাভাইরাস পরবর্তী সময়ে দেশে গরিবদের সাহায্যার্থে প্রায় ৬৫,০০০ কোটি টাকার প্রয়োজন। মঙ্গলবার রাহুল গান্ধীর সঙ্গে হওয়া এক ভিডিও বার্তায় একথাই বললেন আরবিআই–এর প্রাক্তন গভর্নর তথা বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজন।

দীর্ঘায়িত লকডাউনও অর্থনীতির পক্ষে যুক্তিযুক্ত নয় বলেও এদিন ব্যাখ্যা করেন তিনি। এদিনের ভিডিও বার্তায় কোভিড–১৯ পরবর্তী দেশে গরিবদের জীবন সুরক্ষার জন্য ঠিক কত টাকার প্রয়োজন বলে রাজনকে জিজ্ঞাসা করেন রাহুল। জবাবে রাজন বলেছেন, ‘‌আমাদের ৬৫,০০০ কোটি টাকা দরকার, সেটাও যথেষ্ট নয়, গরিবদের জীবন বাঁচানোর জন্য। লকডাউন তোলার বিষয়েও আমাদের বুদ্ধিমত্তার প্রয়োজন হবে। যেহেতু ভারতের মানুষকে দীর্ঘদিন ধরে খাইয়ে যাওয়ার ক্ষমতা নেই তাই আমাদের দেখেশুনে পথ খুলতে হবে। এমনভাবে যাতে প্রয়োজন হলেই সেটাকে আইসোলেট করা যায়।’‌ রাজন বলেছেন, কোভিড–১৯–এর জন্য কমপক্ষে ১০০ মিলিয়ন মানুষ কর্মহীন হয়ে পড়েছেন।


আমেরিকা এবং ভারতের কোভিড–১৯ পরিস্থিতির তুলনা করে রাহুলকে প্রশ্নও করেন রাজন। তার উত্তরে রাহুল বলেন, ভারতে অসাম্যতা রয়েছে। কেন্দ্রের হাতেই ক্ষমতা কুক্ষিগত হয়ে আছে বলে অভিযোগ করে রাহুল বলেন, বিভিন্ন রাজ্যের বিভিন্ন সমস্যা আছে। সব কিছুকে একভাবে সমাধান করলে এখানে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here