দেশের সময় ওয়েব ডেস্ক: মেকানিকাল ভেন্টিলেশনে দেওয়ার পর প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমতে শুরু করেছে। তবে এখনও তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।


হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেলে তাঁকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়। প্রায় ঘন্টা দুয়েক মেকানিকাল ভেন্টিলেশনে রাখার পর তাঁর শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা ১৩১ থেকে কমে ৫০ হয়েছে।

বুধবার বুদ্ধদেববাবুকে যখন উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করা হয় তখন তাঁর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ছিল মাত্র ৮৮। অর্থাৎ স্বাভাবিকের তুলনায় কম। তাই প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপোর্ট দেওয়া হয়। কিন্তু তা অপর্যাপ্ত হচ্ছিল, তাই মেকানিকাল ভেন্টিলেশন সাপোর্ট দিতে হয়।


এদিন দুপুরে আচমকা হাসপাতালে ভর্তি করতে হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। চিকিৎসকরা তাঁর সিটি স্ক্যান করে বিকেলে জানিয়ে দেন, তাঁর করোনা হয়নি। তবে বুকে পুরনো নিউমোনিয়ার প্যাচ রয়েছে।
তাঁর ব্রেনের সিটি স্ক্যানও করা হয়। তাতে পুরনো ল্যাকুনার ইনফ্র্যাক্টস রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বুদ্ধদেববাবুকে অ্যান্টিবায়োটিক ও স্টেরয়েড দেওয়া হয়েছে।

বুধবার সন্ধ্যায় হাসপাতালে গিয়ে তাঁকে দেখে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে মুখ্যমন্ত্রী বলেন, “উনি খুব কষ্ট পাচ্ছেন, আমরা দেখলাম। কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ শরীরে বেশি। উনি দ্রুত সেরে উঠুন।” খানিক আগে ফিরহাদ হাকিমও বুদ্ধবাবুর সঙ্গে দেখা করতে যান হাসপাতালে। যান বিমান বসু, সুজন চক্রবর্তী, সূর্যকান্ত মিশ্রও। সূর্যকান্ত মিশ্র জানান, অচেতন অবস্থায় রয়েছেন বুদ্ধবাবু, অবস্থা খুব একটা ভাল নয়।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর হাসপাতালে ভর্তির খবর শুনে টুইটে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্রুত আরোগ্য কামনাও করেছেন। টুইট করে দ্রুত সুস্থ হয়ে ওঠার কামনা করেছেন রাজ্যপালও। 

গত বছরের সেপ্টেম্বরেও হাসপাতালে ভর্তি হয়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তবে সেই সময় নিউমোনাইটিসে আক্রান্ত হয়েছিলেন। তার পর থেকে বাড়িতেও নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধানে রয়েছেন তিনি। বুধবার সমস্যা বাড়ার পর পরিবারের সদস্যরা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করলে তিনি হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। তার পরেই নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here