দেশের সময় ওয়েবডেস্কঃ চাল, গমের সঙ্গে এবার বিনামূল্যে ডালও মিলবে রেশন দোকানে। প্রতি পরিবার মাসে এক কেজি করে ডাল পাবে। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সাথী প্রকল্পে এই ডাল দেওয়া হবে জুন, জুলাই ও অগস্ট মাসে।

তবে সকলেই এই সুবিধা পাবেন না। যাঁদের কাছে এএওয়াই, পিএইচএইচ এবং এসপিএইচএইচ কার্ড রয়েছে তাঁরাই ডাল পাবেন। সরকারের ঘোষণা মতো জুন মাসে পরিবার পিছু এক কেজি করে মুসুর ডাল মিলবে। সেটা পাওয়া যাবে ১৬ থেকে ৩০ জুন। এর পরে জুলাই ও অগস্ট মাসে একই ভাবে বিনামূল্যে পরিবার পিছু এক কেজি করে মুগ ডাল দেওয়া হবে। দেওয়া হবে ১৫ জুলাই এবং ১৬ অগস্ট থেকে। তিন মাসেই মাসের শেষ দিন পর্যন্ত পাওয়া যাবে ডাল।

করোনা সংক্রমণের মধ্যে ভিড় এড়াতে এখন একবারে গোটা মাসের রেশন নেওয়ার সুবিধা দিচ্ছে খাদ্য ও খাদ্য সরবরাহ দফতর। সেই সুবিধার কথা স্মরণ করিয়েই বলা হয়েছে, মাসের দ্বিতীয়ার্ধে গেলে এক সঙ্গে চাল, আটা ও ডাল সম্পূর্ণ বিনামূল্যে একসঙ্গে নিয়ে নেওয়া যাবে। একই সঙ্গে জানানো হয়েছে অন্নপূর্ণ অন্ত্যোদয় প্রকল্পের কার্ড যাঁদের আছে তাঁর এই সময়ে ১৩.৫০ টাকা কেজি দরে চিনিও কিনতে পারবেন।

করোনা সংক্রমণ শুরু হতেই মার্চ মাসের তৃতীয় সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন রাজ্যের সব মানুষকে ছ’মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে। সেটা শুরু হলেও অনেক বিতর্ক তৈরি হয় রেশন বিলি নিয়ে। সেই বিতর্কের জেরে অনেক রেশন ডিলারের বিরুদ্ধে যেমন সরকার ব্যবস্থা নিয়েছে তেমনই রাজ্যের খাদ্য সচবিকে সরিয়ে দেওয়া হয়। তবে মে মাস থেকে রেশন ব্যবস্থা অনেকাটাই স্বাভাবিক হয়েছে বলে দাবি করে রাজ্য সরকার। এনিয়ে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় মে মাসের গোড়ায় জানান, রাজ্যে ৯ কোটি ৩০ লক্ষ মানুষের ডিজিটাল রেশন কার্ড রয়েছে। এমন ৬৫ লক্ষ মানুষ আছেন যাঁদের ডিজিটাল রেশন কার্ড প্রক্রিয়ার মধ্যে রয়েছে, তাঁদের ‘ফুড কুপন’ দেওয়া হয়েছে। এই পদ্ধতিতে রেশন বিলি করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here