দেশের সময় ওয়েবডেস্কঃ গতকাল সরকারি ভাবে জানানো হয়েছিল বুধবার দুপুর দুটোর সময় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

কিন্তু মঙ্গলবার সন্ধের পর থেকে জাতীয় স্তরে দুটি বড় সিদ্ধান্ত হয়ে যায়। সিবিএসসি এবং আইএসসি-র দ্বাদশ পরীক্ষা পুরোপুরি বাতিল করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এদিন সূচি ঘোষণা হচ্ছে না বলে শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে।

রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে একটি বিশেষজ্ঞ কমিটি গড়া হচ্ছে। তাতে থাকবেন চিকিত্‍সক, মনোবিদ, শিক্ষাবিদ, শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধি এবং শিশু-কিশোরদের নিয়ে কাজ করে এমন কিছু স্বেচ্ছাসেবী সংস্থা। এই কমিটি আগামী বাহাত্তর ঘণ্টার মধ্যে রিপোর্ট দেবে পরীক্ষা নেওয়া যাবে কিনা, গেলে তা কী ভাবে সম্ভব। সেই রিপোর্টের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, উচ্চ মাধ্যমিকে পরীক্ষার বিষয় কমানো হবে। সায়েন্সের কেমিস্ট্রি ও বায়োলজি, কমার্সের অ্যাকাউন্ট্যান্সি, অর্থনৈতিক বাণিজ্য এবং আর্টসের ইতিহাস, ভূগোল, পল সায়েন্স, ইকোনমিক্সের মতো বিষয়গুলির পরীক্ষা হবে। বাকিগুলির নম্বর দেবে সংশ্লিষ্ট স্কুল।

প্রসঙ্গত, চলতি বছরে ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। গত বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউন শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা গতবছর বাতিল করা হয়েছিল। ১ জুন থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল।

করোনা ও ভোটের কারণে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা বেশ খানিকটা পিছিয়ে ১ জুন শুরুর কথা গত বছরের ২৬ ডিসেম্বরই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছিলেন।’পড়ুয়াদের জীবনের থেকে পরীক্ষা বড় নয়’, একথা আগেই জানিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

কিন্তু আপাতত যা পরিস্থিতি তাতে এই বিশেষজ্ঞ কমিটির রিপোর্টের উপরেই নির্ভর করছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ভবিষ্যৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here