দেশের সময় ওয়েবডেস্কঃ অবশেষে ঘোষণা হতে চলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি। আর মাত্র একদিনের প্রতীক্ষা। তার পরেই আগামীকাল, বুধবার, দুপুর দুোর সময়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং শিক্ষা সংসদ ঘোষণা করবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সূচি।

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানান, উচ্চ মাধ্যমিকে পরীক্ষার বিষয় কমানো হবে। সায়েন্সের কেমিস্ট্রি ও বায়োলজি, কমার্সের অ্যাকাউন্ট্যান্সি, অর্থনৈতিক বাণিজ্য এবং আর্টসের ইতিহাস, ভূগোল, পল সায়েন্স, ইকোনমিক্সের মতো বিষয়গুলির পরীক্ষা হবে। বাকিগুলির নম্বর দেবে সংশ্লিষ্ট স্কুল।


মাধ্যমিকের ক্ষেত্রে মমতা জানান, এবার ১২ লাখের বেশি মাধ্যমিক পরীক্ষা দেবে। যে সাতটি আবশ্যিক বিষয় আছে, শুধু সেগুলিরই পরীক্ষা হবে। তাতে সাতদিনে পরীক্ষা মিটে যাবে। অর্থাৎ ভাষা ১, ভাষা ২, ইতিহাস, ভূগোল, গণিত, জীববিদ্যা, ভৌতবিজ্ঞানের পরীক্ষা হবে। অ্যাডিশনাল বিষয়ের নম্বর দেবে স্কুল।


পাশাপাশি গত সপ্তাহে মুখ্যমন্ত্রী এও জানিয়ে দেন, নিজের স্কুলেই যাবতীয় করোনা-বিধি মেনে পরীক্ষা হবে। ঘোষণা করেন, এবার তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা হবে। তবে যেমন প্রশ্নপত্র থাকে, সেরকমই থাকবে। শুধু অর্ধেক প্রশ্নের উত্তর দিতে হবে। আগে যদি ১০টা প্রশ্নের উত্তর দিতে হত, তাহলে এবার পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে।

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরে পরীক্ষার সূচি নিয়ে আজ, মঙ্গলবারই বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তার ভিত্তিতেই আগামীকাল, বুধবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। ঘোষণা করা হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নিয়মকানুনও।


জানা গেছে, পরীক্ষা নেওয়ার এক থেকে দেড় মাসের মধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলও প্রকাশিত হবে। পরীক্ষা নেওয়ার পরে এলাকাভিত্তিক উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকরা। শিক্ষকদের সময় দেওয়া হবে তিন দিন বা চারদিন। খাতা দেখার জন্য শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে ক্যাম্প করা হবে, সেখানে এসেই শিক্ষক-শিক্ষিকারা মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়ন করবেন।


পরীক্ষায় গার্ড দেওয়ার জন্য বা নজরদারির জন্য যদি কোনও স্কুলে পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকা না পাওয়া যায় তাহলে যে স্কুলে বেশি শিক্ষক-শিক্ষিকা থাকবে সেই স্কুল থেকে ওই স্কুলে নিয়ে যাওয়া হবে তাঁদের। আজকে শিক্ষা দফতরের বৈঠকে এই প্রস্তাব গুলিই কার্যত অনুমোদিত হয়েছে বলেই সূত্রের খবর। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক– দুই ক্ষেত্রেই এই একই পদ্ধতি অনুসরণ করা হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, চলতি বছরে ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। গত বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউন শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা গতবছর বাতিল করা হয়েছিল। ১ জুন থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল। করোনা ও ভোটের কারণে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা বেশ খানিকটা পিছিয়ে ১ জুন শুরুর কথা গত বছরের ২৬ ডিসেম্বরই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছিলেন।’পড়ুয়াদের জীবনের থেকে পরীক্ষা বড় নয়’, একথা আগেই জানিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here