দেশের সময় ওয়েবডেস্কঃ এই মৃত্যু মিছিল থামবে কবে!করোনা সুনামিতে দেশে রেকর্ড সংক্রমণ। করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্রমশ ভয়াবহ পরিস্থিতি তৈরি হচ্ছে। সংক্রমণে রোজই নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে ভারতে। গত ২৪ ঘণ্টায় আরও লাফিয়ে বাড়ল সংক্রমণ। সেই সঙ্গে দেশে ভাইরাসে মৃত্যুর সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে দিল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৫ জনের। যা দৈনিক মৃত্যুর নিরিখে এখনও রেকর্ড।

কোভিড সংক্রমণ এবং আক্রান্ত হয়ে মৃত্যু—দুই ক্ষেত্রেই ফের রেকর্ড হল ভারতে। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৬৪৫ জনের। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৩ লক্ষ ৭৬ হাজার ৫২৪। এরমধ্য়ে সক্রিয় রোগীর সংখ্যা ৩০ লক্ষ ৮৪ হাজার ৮১৪। এখনও অবধি মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৫০ লক্ষ ৮৬ হাজার ৮৭৮ জন। সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ২ লক্ষ ৪ হাজার ৮৩২ জনের। এখনও অবধি করোনা টিকা পেয়েছেন ১৫ কোটিরও বেশি মানুষ।

এই নিয়ে গত আট দিন ধরে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন তিন লক্ষের বেশি মানুষ। গত ২৪ ঘণ্টাতেও সংক্রমণের শীর্ষে মহারাষ্ট্র। মারাঠা মুলুকে এক দিনে আক্রান্ত হয়েচ্ছেন ৬৩ হাজারের বেশি মানুষ। একদিনে মৃত্যু হয়েছে ৯৮৫ জনের। গত কাল রাতে রাজ্যগুলি যে বুলেটিন প্রকাশ করেছিল তাতে দেখা গিয়েছে কর্নাটক এবং বাংলায় এ পর্যন্ত সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে ২৪ ঘণ্টায়।

কর্নাটকে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার মানুষ। বাংলায় সংক্রামিত হয়েছেন ১৭ হাজারেরর বেশি। কেরলে ৩৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন একদিনে। উত্তরপ্রদেশে সংখ্যাটা ২৯ হাজার।
১৮ বছরের ঊর্ধ্বে ভ্যাকসিন নেওয়ার জন্য গতকাল থেকেই কোউইন ওয়েব লিঙ্কে নাম রেজিস্ট্রেশন শুরু হয়েছে। তাতে এক দিনেই এক কোটি ৩০ লক্ষ মানুষ নাম নথিভুক্ত করেছেন। এত মানুষের চাপে কিছুক্ষণের জন্য সার্ভার বন্ধ হয়ে গিয়েছিল এই ওয়েবসাইটের। পরে তা স্বাভাবিক হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, একদিনে দেশে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ২৫৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৫০৭। দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৩ লাখ ৭৬ হাজার ৫২৪। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৮৬ হাজার ৮৭৮ জন। মোট মৃতের সংখ্যা ২ লাখঘ ৪ হাজার ৮৩২। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩০ লাখ ৮৪ হাজার ৮১৪।

টিকার দাম কমানোর সিদ্ধান্ত নিল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। রাজ্যগুলোর জন্য কোভিশিল্ডের দাম কমানো হল। ডোজ পিছু কোভিশিল্ড টিকার দাম ৪০০ টাকা থেকে ৩০০ টাকা করা হল। ফলে এবার থেকে ডোজ পিছু কোভিশিল্ড কিনতে গেলে ৪০০ টাকার বদলে ৩০০ টাকা খরত করতে হবে রাজ্যগুলোকে। উল্লেখ্য, টিকার দাম কমানোর বার্তা দিয়েছিল কেন্দ্রীয় সরকার। শেষমেশ সরকারের ডাকে সাড়া দিয়ে দাম কমানোর সিদ্ধান্ত নিল সেরাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here