দেশের সময় ওয়েবডেস্কঃ রবিবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ভূমিকম্প অনুভূত হয়েছে বীরভূম, দুর্গাপুর, বাঁকুড়া ও পুরুলিয়াতে।

রবিবার সকাল ১০টা ৪০ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়। আচমকাই সব কিছু কাঁপতে শুরু করে। ভয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন সবাই। তবে কয়েক সেকেন্ড পরেই কম্পন থেমে যায়। জানা গিয়েছে, দুর্গাপুর, বীরভূম, বাঁকুড়া ও পুরুলিয়াতে এই কম্পন সবথেকে বেশি অনুভূত হয়েছে। বাকি জেলাগুলিতে ততটা কিছু বোঝা যায়নি।

ভূমিকম্পের তীব্রতা কতটা ছিল, তা এখনও জানা যায়নি। তবে মনে করা হচ্ছে মৃদু মাত্রার ভূমিকম্প হয়েছে এই জেলাগুলিতে। ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। সূত্রের খবর, বেশ কিছু জায়গায় বাড়ি-ঘরে হালকা ফাটল দেখা দিয়েছে। কিছু জায়গায় রাস্তাতেও হালকা ফাটল দেখা দিয়েছে।

ছুটির দিন সকালে এই ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েছেন মানুষ। গত কয়েক বছরে উত্তরবঙ্গে ভূমিকম্প অনুভূত হলেও দক্ষিণবঙ্গে ভূমিকম্প দেখা যায়নি। তাই এই ভূমিকম্পের ফলে চিন্তার ভাঁজ ভূতত্ত্ববিদদের কপালে। কী কারণে এই কম্পন তা বোঝার চেষ্টা করছেন তাঁরা। দক্ষিণবঙ্গের ভূভাগ বেশ পুরনো। ফলে সহজে সেখানে অস্থিরতা দেখা দেয় না। কিন্তু তারপরেও কেন এই ভূমিকম্প হলো, তা খতিয়ে দেখছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here