দেশের সময়,ওয়েব ডেস্কঃ এবার বর্ষ লেটলতিফ। এমনিতে জুনের ৮ তারিখ নাগাদ বর্ষা দক্ষিণ বাংলায় ঢুকে যায়। সেটা বার ঢুকেছে ২১ জুন। মানে ১৩ দিন লেট। গত ১৪ বছরে এত দেরিতে বর্ষা ঢোকেনি দক্ষিণবঙ্গে। দেরিতে হলেও, বর্ষা ঢোকার আনন্দ ছিল। কিন্তু বৃষ্টির সেভাবে দেখা নেই। এখনও হাপিত্যেশে চলছে। আর আলিপুর আবহাওয়া দফতর বলছে, সেটা এখনও চলবে। বৃষ্টির দেখা সহজে না মেলার পাশাপাশি আরও কয়েকটা দিন গরমের অস্বস্তি থাকবে দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে।

বসে রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলা।সাধারণত দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকেছে চার দিন আগেই। কিন্তু বিক্ষিপ্ত কিছু জায়গায় মাঝেমধ্যে যে বৃষ্টি হচ্ছে, তাতে অস্বস্তি কমা দূরে থাক, বেড়ে চলেছে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দিন তিনেকের মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভাল ভাবে বৃষ্টি নামার সম্ভাবনা নেই বললেই চলে। এমনকি তাপমাত্রাও বাড়বে আরও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস— জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস। ফলে ভরা আষাঢ়েও বাড়বে অস্বস্তির মাত্রা।

এমনিতেই আষাঢ় মাসের দ্বিতীয় সপ্তাহে এসেও দক্ষিণবঙ্গের সব জেলাতেই বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি প্রবল ভাবে রয়েচে। মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি। সেটাও স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। আর্দ্রতা সূচক (সর্বনিম্ন) ৫৮ শতাংশের কাছাকাছি। সর্বোচ্চ সূচক পৌঁছে গিয়েছে ৯০-এর দোরগোরায়। অন্য দিকে, বৃষ্টির ঘাটতি ব্যাপক। দক্ষিণ বঙ্গের জেলা গুলিতে ইতিমধ্যেই বৃষ্টির ঘাটতি ৬০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত।

দক্ষিণবঙ্গে এমন অস্বস্তিকর গরম চললেও, উত্তরবঙ্গে কিন্তু গত কয়েক দিন ধরেই ভালোই বৃষ্টি হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কালিম্পঙে এ রকম বৃষ্টি চলবে আরও কয়েকদিন। আর দক্ষিণবঙ্গে আগামী তিন চার দিন গরমের দাপট চলবে। ছিঁটেফোটা বৃষ্টি হলেও সেটা আবহাওয়ায় বিশেষ বদল আনবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here