দেশের সময় ওয়েবডেস্কঃ গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের কানপুরে মাওবাদী কায়দায় অপারেশন চালিয়ে আট পুলিশকর্মীকে হত্যা করেছিল কুখ্যাত গ্যাংস্টার বিকাশ দুবে ও তার বাহিনী। সপ্তাহ ঘুরতে চললেও তাকে ধরতে পারেনি পুলিশ। এর মধ্যেই খবর এল, হরিয়ানার ফরিদাবাদে একটি হোটেলে দেখা গিয়েছে বিকাশকে। পুলিশের হাতে এসেছে একটি সিসিটিভি ফুটেজও। তারপরই চিরুনি তল্লাশিতে নামল উত্তরপ্রদেশ ও হরিয়ানা পুলিশের যৌথ টিম।

জানা গিয়েছে গত মঙ্গলবার ওই হোটেলে দেখা গিয়েছিল বিকাশকে। ওইদিনই ওখানে পৌঁছে যায় কানপুর পুলিশের বিরাট টিম। কিন্তু গিয়ে দেখা যায় পাখি উড়ে গিয়েছে। হোটেলের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি পুলিশকে জানিয়েছেন, তাঁরা আসার কিছুক্ষণ আগেই হোটেল ছেড়ে বেরিয়ে গিয়েছে বিকাশ।

হরিয়ানার দুই শহর ফরিদাবাদ এবং দিল্লি লাগোয়া গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করেছে পুলিশ। হন্যে হয়ে বিকাশকে খুঁজছে দুই রাজ্যের পুলিশের অন্তত ৩০টি টিম। সমস্ত হোটেল, লজের সামনে সাদা পোশাকের পুলিশ মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে কোমর বেঁধেই  কানপুরে বিকাশের ডেরায় হানা দিয়েছিল পুলিশ। কিন্তু পুলিশ যে আসছে সেই খবর পৌঁছে গিয়েছিল বিকাশের সাম্রাজ্যে। জানা গিয়েছে পুলিশের একটি অংশ থেকেই সেই খবর কানপুরের ডনের কানে তুলে দেওয়া হয়েছিল। তাই প্রাসাদোপম বাড়ির কাছে পৌঁছনোর অনেক আগেই যাতে পুলিশ বাধার মুখে পড়ে তার ব্যবস্থা করে রেখেছিল বিকাশের বাহিনী। সার দিয়ে দাঁড় করানো ছিল বড়বড় ক্রেন-গাড়ি। সে সব পার করে পুলিশ নির্দিষ্ট গলিতে এসে পৌঁছতেই অতর্কিতে হামলা চলে ছাদ থেকে। মুহুর্মুহু গুলি চলতে থাকে। উড়ে আসতে থাকে পাথরের চাই। মৃত্যু হয় ডেপুটি কমিশনার-সহ আট পুলিশকর্মীর। তারপরই সেখান থেকে চম্পট দেয় বিকাশ এবং তার বাহিনী। তারপর বিকাশের সাতমহলা বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয় পুলিশ।

বুধবার সকালে বিকাশের ঘনিষ্ঠ অমর দুবেকে হিমাচল প্রদেশের হামিরপুরে একটি এনকাউন্টারে মেরেছে উত্তরপ্রদেশ পুলিশ। বৃহস্পতিবার পুলিশের উপর গুলি চালানোর ঘটনায় যুক্ত ছিল এই অমরও।

ছাদে দাঁড়িয়ে তার অ্যাকশন স্কোয়াড। পুলিশ যাতে বাড়ি পর্যন্ত পৌঁছতে বারবার বাধার মুখে পড়ে তৈরি ছিল তার সমস্ত ব্যবস্থা। খবর পাওয়ার খুব অল্প সময়ের মধ্যেই সেই ব্যবস্থা সেরে ফেলেছিল তার বাহিনী। যাতে পুলিশের আসতে কিছুটা সময় লাগে এবং তার মধ্যে ছাদে পজিশন নিয়ে ফেলা যায়। বাধা ডিঙিয়ে বাড়ির কাছাকাছি পুলিশ আসতেই অতর্কিতে সংগঠিত হামলা। সব দিক দেখে উত্তরপ্রদেশ পুলিশের শীর্ষ এক কর্তা সংবাদমাধ্যমে বলেছেন, মাওবাদী কায়দায় হামলা চালিয়েছিল কানপুরের গ্যাংস্টার বিকাশ দুবের বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here