দেশের সময় ওয়েবডেস্কঃ ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা রাজ্যকে। ভয়াবহ ওই দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে নয় হয়ে গিয়েছে ইতিমধ্যেই। শেষ পাওয়া খবর অনুযায়ী, আহতের সংখ্যা অন্তত ৩৬। তবে জখম ও মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ কয়েক জন, হাসপাতালের মর্গে উৎকণ্ঠা নিয়ে প্রতীক্ষায় পরিজনেরা। আহতদের ৩৬ জনের চিকিৎসা চলেছে জলপাইগুড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালে। ৬ জন যাত্রীর অবস্থা আশঙ্কাজনক। তাঁদের কয়েক জনকে রেফার করা হয়েছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে। জলপাইগুড়ি সুপার স্পেশ্যালিটি হাসপাতালের সুপার গয়ারাম নস্কর বলেন, ‘‘মেডিকেল বোর্ড গঠন করে আটটি মৃতদেহ ময়নাতদন্ত করা হবে।’’

রাতভর উদ্ধারকাজ চালিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, বিএস এফ, রেলপুলিশ। শুক্রবার ঘন কুয়াশার মধ্যেও থামেনি সেই কাজ।

কোনও কামরায় কেউ আটকে আছেন কিনা তা ভালো করে খতিয়ে দেখা হচ্ছে। ক্রেন ব্যবহার করে দুমড়ে যাওয়া কামরা সরানো শুরু হয়েছে ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা। ময়নাগুড়ি পৌঁছে গিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি। বৃহস্পতিবারই টুইট করে উদ্বেগ প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। তিনি বলেন, ‘এই দুর্ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আজ সন্ধ্যায় নিউ ময়নাগুড়ির কাছে বিকানির- গুয়াহাটি এক্সপ্রেসের ১২টি কোচ উলটে যায়। উদ্ধারকাজের উপর ব্যক্তিগতভাবে নজর রাখছি।’

রেলের জেনারেল ম্যানেজার আনসুল গুপ্তা বলেন, ‘‘দুর্ঘটনার কারণ এখনই বলা যাবে না। কমিশনার অব রেলওয়ে সেফটি আসার পরেই সবটা জানা যাবে।’’

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এদিন যেতে পারেন ঘটনাস্থলে। মমতা ঘটনার দিন বলেছিলেন, ‘বিকানির গুয়াহাটি এক্সপ্রেসের দুর্ঘটনার খবরে আমি উদ্বিগ্ন। উত্তরবঙ্গের ডিএম,এসপি,আইজি সহ রাজ্য সরকারের শীর্ষস্থানীয় আধিকারিকরা উদ্ধারকার্যে সাহায্য করছেন। গোটা ঘটনাটির উপর নজর রাখা হচ্ছে। যাঁরা আহত হয়েছেন, তাঁদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। রাজ্যের হেডকোয়ার্টার থেকেও নজরদারি চালানো হচ্ছে।’

ইতিমধ্যেই রেলের তরফে মৃতদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে৷ গুরুতর আহতদের এক লক্ষ টাকা এবং অল্প আহতদের ২৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে৷

উত্তরবঙ্গগামী একাধিক ট্রেনের রুট বদল করা হয়েছে। কোন ট্রেন কোন রুটে যাবে? দেখুন একনজরে

১২৩৪৬ ডাউন সরাইঘাট এক্সপ্রেস নিউ কোচবিহার-ধূপগুড়ি-রানিনগর রুটের বদলে নিউ কোচবিহার-মাথাভাঙা-রানিনগর রুট দিয়ে যাবে। মাথাভাঙা স্টেশনে ২ মিনিটের জন্য স্টপেজ দেবে।
১২৫০৫ ডাউন কামাক্ষ্যা-আনন্দবিহার (KYQ-ANVT) ট্রেনটি নিউ কোচবিহার-ধূপগুড়ি-রানিনগর রুটের বদলে নিউ কোচবিহার-মাথাভাঙা-লেগ স্পেশ্যাল কেবিন-রানিনগর রুট দিয়ে যাবে।

১২৫২৯ ডাউন কামাক্ষ্যা-লোকমান্য তিলক (KYQ-LTT) এসি সুপারফার্স্ট এক্সপ্রেস নিউ কোচবিহার-ধূপগুড়ি-রানিনগর রুটের বদলে শামুকতলা রোড জংশন-আলিপুরদুয়ার জংশন-নিউ মাল জংশন-শিলিগুড়ি জংশন-নিউ জলপাইগুড়ি রুট দিয়ে যাবে।

১৫৬৩২ ডাউন গুয়াহাটি-বার্মার (GHY-BME) এক্সপ্রেস নিউ কোচবিহার-মাথাভাঙা-লেগ স্পেশ্যাল কেবিন-রানিনগর রুট দিয়ে যাবে।
২০৫০২ আপ তেজস রাজধানী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি-রানিনগর-ধূপগুড়ি-নিউ কোচবিহার রুটের বদলে নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি জংশন-নিউ মাল জংশন-আলিপুরদুয়ার জংশন দিয়ে যাবে।

১৩১৭৩ আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসটি নিউ জলপাইগুড়ি-রানিনগর জংশন-ধূপগুড়ি-নিউ কোচবিহার রুটের বদলে নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি জংশন-নিউ মাল জংশন-আলিপুরদুয়ার জংশন-শামুকতলা রোড জংশন রুট দিয়ে যাবে।

১৫৯১০ আপ অবধ অসম এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি-রানিনগর-ধূপগুড়-নিউ কোচবিহার রুচের বদলে নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি জংশন-নিউ মাল জংশন-আলিপুরদুয়ার জংশন-শামুকতলা রোড জংশন হয়ে যাবে।

১২৫০৭ আপ ত্রিবান্দ্রম ক্যান্টনমেন্ট-শিলচর (TVC-SCL) এক্সপ্রেস রানিনগর-ধূপগুড়ি-নিউ কোচবিহার রুটের বদলে রানিনগর-মাথাভাঙা-নিউ কোচবিহার রুট দিয়ে যাবে।

২২৪৫০ আপ নিউ দিল্লি-গুয়াহাটি (NDLC-GHY) এক্সপ্রেস রানিনগর-ধূপগুড়ি-নিউ কোচবিহার রুটের বদলে রানিনগর-মাথাভাঙা-নিউ কোচবিহার রুট দিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here